ঢাকা মঙ্গলবার
১৬ এপ্রিল ২০২৪
০২ এপ্রিল ২০২৪

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে যে শর্ত দিল রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক
231

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ | ০৪:০৩:৪৮ এএম
ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে যে শর্ত দিল রাশিয়া ফাইল-ফটো



যুদ্ধের মধ্যে ইউক্রেন থেকে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। তবে দেশটি এ চুক্তির মেয়াদ ৬০ দিনের জন্য বাড়াতে চায়। গতকাল সোমবার জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে নিজেদের মতামত জানায় মস্কো।

রাশিয়া আরও জানিয়েছে, বিদ্যমান চুক্তিটির মেয়াদ আরও বাড়ানোর আগেই দেশটি এ বিষয়ে ‘বাস্তব অগ্রগতি’ দেখতে চায়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। তখন বিশ্ববাজারে শস্যের সরবরাহ কমায় দাম আকাশ ছুঁয়ে যায়। সংকট নিরসনে উদ্যোগ নেয় জাতিসংঘ ও তুরস্ক। তাদের মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ দিয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করা হয়।

প্রথম দফায় চুক্তির মেয়াদ ছিল ১২০ দিন। কিন্তু মাঝে চুক্তি থেকে সরে আসে মস্কো। এরপর দ্বিতীয় দফায় গত বছরের নভেম্বরে আবারও মেয়াদ বাড়ানো হয়। সেই মেয়াদ শেষ হবে ১৮ মার্চ। তবে চুক্তির মেয়াদ নতুন করে বাড়াতে সব পক্ষকেই সম্মত হতে হবে। কিন্তু রাশিয়া ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছে, চুক্তি নিয়ে তারা সন্তুষ্ট না।

রাশিয়ার কৃষি পণ্যের ওপর অবশ্য পশ্চিমারা কোনো নিষেধাজ্ঞা দেয়নি। কিন্তু মস্কোর দাবি, পণ্যের মূল্য পরিশোধ, লজিস্টিক এবং ইন্সুরেন্স কোম্পানির সমস্যার কারণে তারা তাদের নিজস্ব কৃষি পণ্য ও সার রপ্তানি করতে সমস্যায় পড়ছে।রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, চুক্তির বিষয়টি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ভারতের রাজধানী নয়দিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের ফাঁকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের সঙ্গে হওয়া শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে রাজি আছে তারা। তবে এর জন্য শর্ত দেওয়া হয়েছে যে, কৃষ্ণ সাগরীয় বন্দরগুলো দিয়ে কোনো বাধা ছাড়া রাশিয়ার নিজস্ব কৃষি পণ্য রপ্তানির সুযোগ দিতে হবে বলে শর্ত জুড়ে দিয়েছে তারা।

 


আরও পড়ুন: