ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

সাকিবের রেকর্ড, বাঘেদের সংগ্রহ ৩৩৮


খেলা ডেস্ক
172

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩ | ০১:০৩:৫২ পিএম
সাকিবের রেকর্ড, বাঘেদের সংগ্রহ ৩৩৮ ফাইল-ফটো



সিলেট স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের এই সিরিজের পর আয়ারল্যান্ড আরও তিনটি টি-টোয়েন্টি ও একটি টেস্ট খেলবে।

ম্যাচের শুরুতে বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল কয়েন ছুড়েন। টসে জিতে আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ডি বলবার্নি প্রথমে ব্যাট করার আমন্ত্রন জানায় স্বাগতিকদের।

মার্ক অ্যাডাইরের তৃতীয় ওভারের তৃতীয় বলে তামিম ইকবাল ক্যাচ দেন উইকেটের পেছনে। লুজ ড্রাইভে ফুল লেংথ বল খেলে প্রথম স্লিপে পল স্টার্লিংকে ক্যাচ দেন তামিম। বাংলাদেশ অধিনায়ক তিন বলে নয় রান করে আউট হন।

লিটন-শান্ত কিছুটা হাল ধরার চেষ্টা করলেও তা বেশীক্ষণ স্থায়ী হয়নি। কিন্ত শেষ মেষ সাকিব- তৌহিদের জুটি টাইগারদের স্বস্থির স্কোর গোড়ে দিল। 

 দলীয় ৮১ রানে শান্ত সাজঘরে ফেরেন ব্যক্তিগত ২৫ রান করে। তখনও অপরপ্রান্তে অবিচল ব্যাট হাতে সাকিব। এরপর ক্রিজে আসেন অভিষিক্ত তৌহিদ হৃদয়। সাকিবকে নিয়ে গড়েন বড় জুটি।

অন্যদিকে অভিষিক্ত হৃদয়ও ভালো খেলে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরিতে প্রবেশ করেন। দুজনেরই সেঞ্চুরির সুযোগ ছিল, কিন্তু কেউই সেই সোনার হরিণ ধরতে পারেনি। ৯৩ রানের পর মাঠ ছাড়েন সাকিব। গ্রাহাম হিউম ইয়র্কার অফ স্টাম্পের অনেক বাইরে ডেলিভারি করেছিলেন। সাকিব দূর থেকে খেলার চেষ্টা করেন। বলটি ব্যাটের বাইরের প্রান্তে লেগে গেলো লরকান টাকারের হাতে । আম্পায়ার শেষ ঘোষণা করলে ড্রেসিংরুমের দিকে চলে যান সাকিব। সাথে করে নিয়ে যান ৭,০০০ রানের মাইলফলক। 

 

অপর প্রান্তে টর্নেডো ইনিংস খেলছিলেন মুশফিকুর রহিম। আক্রমণাত্মক ব্যাটিং অ্যাকশনে পারদর্শী এই টাইগার ক্রিকেটার। তবে শেষ পর্যন্ত অর্ধশতকের আগেই বিদায় নেন মুশফিক। ২৫ বলে ৪১ রান করে প্যাভিলিয়নে যান তিনি।

তখনও ব্যাট হাতে লড়ছিলেন হৃদয়। অবশ্য অভিষেকে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও তা আর পাওয়া হল না। নেহায়েত কপাল মন্দ! সাকিবের মতো নার্ভাস নাইন্টিতে কাটা পড়েন তরুণ এ ব্যাটারও। গ্রাহাম হিউমের করা ৪৬তম ওভাররের পঞ্চম বলটি গুড লেন্থে পড়ে লেগ স্ট্যাম্প বরাবর আসছিল, সেখানে ঘুরে দাঁড়িয়ে মিডউইকেটের ওপর দিয়ে লফটেট শট খেলতে চেয়েছিলেন হৃদয়। কিন্তু ব্যাটে-বলে কোনো রকম সংযোগই হয়নি, তাতে বল সরাসরি তার উইকেটে আঘাত হানে। শেষপর্যন্ত ৯২ রানে বোল্ড হয়েই থেমে যায় হৃদয়ের ইনিংস, দলের রান তখন ২৯৭।

এরপর দলের হয়ে হাল ধরার চেষ্টা করেন ইয়াসির আলি রাব্বি। যদিও অন্যপ্রান্তে তাসিকন আহমেদ ফিরে যান ১১ রান। এরপর রান আউটে কাটা পড়ে রাব্বি ফেরেন ১৭ রান করে। নাসুম আহমেদ থাকেন ১১ রানে অপরাজিত। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে তামিম ইকবালের দল সংগ্রহ করে ৩৩৮ রান। আইরিশদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট সংগ্রহ করেন গ্রাহাম হিউম।


আরও পড়ুন: