ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
৩০ সেপ্টেম্বর ২০২৩

জিমেইলেই চ্যাট করবেন যেভাবে


ডেস্ক রিপোর্ট
192

প্রকাশিত: ২৩ মে ২০২৩ | ০৩:০৫:০১ পিএম
জিমেইলেই চ্যাট করবেন যেভাবে ফাইল-ফটো



প্রতিদিন যোগাযোগের জন্য অনেকেই জিমেইল ব্যবহার করে থাকেন। তবে ই–মেইল আদান–প্রদান ছাড়াও জিমেইলে যোগাযোগ করা যায়। জিমেইলের অন্যতম সুবিধা হলো চ্যাট। জিমেইলে নিয়মিত যাঁদের সঙ্গে যোগাযোগ করা হয়, তাঁদের সঙ্গেই চ্যাট ফিচারে ব্যক্তিগতভাবে যোগাযোগ করা যায়। দেখে নেওয়া যাক কীভাবে কম্পিউটার ও স্মার্টফোনে জিমেইল চ্যাট ব্যবহার করা যায়।

জিমেইলের চ্যাট সুবিধা ব্যবহার করতে প্রথমে কম্পিউটার থেকে জিমেইলে প্রবেশ করে সেটিংস চালু করতে হবে। সেটিংস থেকে সি অল সেটিংসে গিয়ে ‘চ্যাট অ্যান্ড মিট’ থেকে চ্যাট অপশনে থাকা গুগল চ্যাট নির্বাচন করে সেভ করতে হবে। এরপর কম্পিউটার থেকে জিমেইল এর মূল পাতায় বাঁ দিকে প্রদর্শিত অপশন থেকে চ্যাটে ক্লিক করে জিমেইলে যুক্ত থাকা ব্যক্তিদের সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতা করা যাবে। এ ছাড়া একটি চ্যাট বক্সে কয়েকজনকে যুক্ত করে দলগত আলাপচারিতাও করা যাবে।

স্মার্টফোন থেকে জিমেইল চ্যাট ব্যবহারের জন্য জিমেইল অ্যাপ থেকে চ্যাট আইকনে ট্যাপ করতে হবে। এরপর নিউ চ্যাটে ট্যাপ করে ব্যক্তির নাম নির্বাচন করে ব্যক্তিগত আলাপচারিতা শুরু করা যাবে। স্মার্টফোন থেকেও কয়েকজনকে একটি চ্যাটবক্সে যুক্ত করার সুযোগ রয়েছে।


আরও পড়ুন: