ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

কোরবানির ঈদে ট্রেনের আগাম টিকেট ১৪ জুন থেকে


ডেস্ক রিপোর্ট
170

প্রকাশিত: ৩০ মে ২০২৩ | ০৪:০৫:৩১ পিএম
কোরবানির ঈদে ট্রেনের আগাম টিকেট ১৪ জুন থেকে ফাইল-ফটো



পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ আর কিছুদিন পরেই। ঈদেস্বাচ্ছন্দ্যে গন্তব্যে পৌঁছাতে আগামী ১৪ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে ঈদুল আজহা উপলক্ষে অগ্রিম টিকিট বিক্রি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান রেলমন্ত্রী।

সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, ‘এবার ঈদে পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তনগর ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে পাওয়া যাবে সকাল ৮টা থেকে। আর দ্বিতীয় ভাগে দুপুর ১২টা থেকে পূর্বাঞ্চলে চলাচল করা ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি হবে। এবার এ ঈদে বিভিন্ন রুটে আট জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে।’

এ ছাড়া ঈদের আগেই নতুন এক জোড়া ট্রেন চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৪ জুন ঢাকা-চিলাহাটি রুটে চলবে এ ট্রেনটি। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি ট্রেন চলাচল উদ্বোধন করবেন বলে জানান তিনি।

রেলমন্ত্রী বলেন, ‘এবারও ঈদের ১০ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়েছে। আগে ঈদের ৫ দিন আগে অগ্রিম টিকিট দেয়া হতো। তবে এবার ঈদযাত্রার অগ্রিম টিকিট রিফান্ড করা যাবে না।’

রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী, আগামী ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেয়া হবে ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেয়া হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।

ঈদ যাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেয়া শুরু হবে ২২ জুন। সেই হিসাবে ২২ জুন দেয়া হতে পারে ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেয়া হবে।

এদিকে ঈদে আসনবিহীন টিকিট মোট আসনের ২৫ শতাংশ দেয়া হবে। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। শুধু যাত্রার দিন এসব টিকিট দেয়া হবে স্টেশনের কাউন্টার থেকে। এবার ঈদযাত্রায় ট্রেনের মোট আসন হবে প্রায় ২৯ হাজার।

সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, ‘ঢাকা রেলওয়ে স্টেশনের অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এবার ঈদুল আজহায় ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ৩ জোড়া ট্রেন চালানো হবে।’


আরও পড়ুন: