ঢাকা মঙ্গলবার
১৬ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

টানা ৬ বার গোল্ডেন বুট জয়ের রেকর্ডে চোখ এমবাপের


খেলা ডেস্ক
172

প্রকাশিত: ০৫ জুন ২০২৩ | ১০:০৬:০৮ এএম
টানা ৬ বার গোল্ডেন বুট জয়ের রেকর্ডে চোখ এমবাপের ফাইল-ফটো



২৯ গোল করে ফরাসি লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার কুড়ালেন কিলিয়ান এমবাপ্পে। এ নিয়ে টানা পাঁচ বার লীগে গোল্ডেন বুট জিতলেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) এ ফরাসি স্ট্রাইকার। ফ্রান্সের শীর্ষ ফুটবল লীগে এমন কৃতিত্ব রয়েছে অলিম্পিক মার্শেইয়ের সাবেক স্ট্রাইকার জ্যঁ পিয়ের পাপাঁরও। সামনে রেকর্ডটি একার করে নিতে চান এমবাপ্পে। 

লিগ ওয়ানে পিএসজির শিরোপা ধরে রাখার সফল অভিযানে এবারও সবচেয়ে বেশি গোল করেন কিলিয়ান এমবাপ্পে। লীগের শেষ ম্যাচে শনিবার অবশ্য ক্লেরমোঁর বিপক্ষে ২ গোলে এগিয়েও ৩-২ গোলে হেরে যায় পিএসজি। তবে পেনাল্টিতে এক গোল করে গোল্ডেন বুট নিশ্চিত করেন এমবাপ্পে। এই নিয়ে টানা ৫ বার গোল্ডেন বুট জিতে স্পর্শ করলেন রেকর্ড। অলিম্পিক মার্শেইয়ের হয়ে ১৯৮৭-৮৮ মৌসুম থেকে ১৯৯১-৯২ পর্যন্ত টানা পাঁচবার সর্বোচ্চ স্কোরার ছিলেন ফরাসি স্ট্রাইকার পাপাঁ। ২০১৮-১৯ মৌসুমে দীর্ঘমেয়াদি চুক্তিতে পিএসজিতে নাম লেখানোর পর প্রতি মৌসুমেই গোল্ডেন বুট জিতলেন এমবাপ্পে (একবার যৌথভাবে)।

এবার নিয়ে টানা ৪ বার জিতে নিয়েছেন লিগ ওয়ানের বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতিও। তবে এখনই তৃপ্ত নন ২৪ বছর বয়সী ফরোয়ার্ড।

এমবাপ্পে বলেন, ‘সর্বোচ্চ গোলের অ্যাওয়ার্ড নিয়ে আমি খুবই খুশি। আমরা চ্যাম্পিয়নশিপ জিতেছি। এবারও আমি শীর্ষ গোল স্কোরার, সেরা ফুটবলার। সব মিলিয়ে দারুণ। মৌসুম শেষ হলো, আমরা শিরোপা জিতেছি। এটাই ছিল ব্যক্তিগত লক্ষ্য এবং তা অর্জন করতে পেরেছি। ইতিহাসের পথ ধরে এগোচ্ছি আমি এবং তাতে আমি দারুণ খুশি। তবে আগামী বছর জ্যঁ পিয়ের পাপাঁকে পেছনে ফেলতে চাই।’ 

লিগ ওয়ানে ৫ বার গোল্ডেন বুট জিতেছেন আরও ৩ জন। তবে টানা ৫ বার এমন কৃতিত্ব কেবল এমবাপ্পে ও পাপাঁর। পিএসজির সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও এমবাপ্পে (২১২)। চলতি মৌসুমেই উরুগুইয়ান স্ট্রাইকার এডিনসন কাভানিকে (২০০ গোল) পেছনে ফেলেছেন তিনি।


আরও পড়ুন: