ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
৩০ সেপ্টেম্বর ২০২৩

বাড়ছে নিরাপত্তা, গুগলে কেউ আপনার তথ্য খুঁজলেই আসবে অ্যালার্ট


ডেস্ক রিপোর্ট
141

প্রকাশিত: ০১ অক্টোবর ২০২৩ | ১২:১০:৪৫ পিএম
বাড়ছে নিরাপত্তা, গুগলে কেউ আপনার তথ্য খুঁজলেই আসবে অ্যালার্ট ফাইল-ফটো



আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল এখন তার ব্যবহারকারীদের জন্য তাদের ব্যক্তিগত তথ্য অনলাইনে খুঁজে বের করা সহজ করেছে। এখন, ব্যবহারকারীরা তাদের বিজেদের বিষয়ে ডেটা, বিশেষত গুগল অনুসন্ধান ফলাফল থেকে যোগাযোগের তথ্য খুঁজে পেতে এবং তা সরাতে সক্ষম হবেন।

এর কারণ হলো যখনই ব্যবহারকারীর যোগাযোগের তথ্য যেমন ফোন নম্বর, ঠিকানা বা ইমেল অনুসন্ধান পৃষ্ঠায় প্রদর্শিত হবে তখনই গুগল এবার বিজ্ঞপ্তি পাঠাতে শুরু করবে। বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে, ব্যবহারকারীরা ওই নির্দিষ্ট তথ্য সরানোর জন্য অনুসন্ধান জায়ান্টকে অনুরোধ করতে সক্ষম হবে।

নতুন বৈশিষ্ট্যটির রেজাল্টস অ্যাবাউট ইউ বৈশিষ্ট্যের একটি অংশ যা গত বছর চালু করা হয়েছিল। ব্যবহারকারীরা এখন তাদের স্মার্টফোন এবং ওয়েবে 'আপনার সম্পর্কে ফলাফল' অ্যাক্সেস করতে পারবেন। বৈশিষ্ট্যটির সর্বশেষ আপডেট ব্যবহারকারীদের নিজেদের উপর অনুসন্ধান চালানোর প্রয়োজন ছাড়াই তাদের তথ্য পাওয়ার সুযোগ দেয়।

একজন ব্যবহারকারী ড্যাশবোর্ডে তাদের ব্যক্তিগত তথ্য ইনপুট করার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটগুলোকে খুঁজে বের করবে যেগুলির সঙ্গে এই তথ্যের মিল রয়েছে। এটি ব্যবহারকারীদের প্রতিটি ওয়েবপৃষ্ঠা পর্যালোচনা করতে এবং এটি সরানোর জন্য অনুরোধ জমা দেওয়ার সুযোগ দেয়।

গুগল বলেছে যে এটি আগামী দিনে ড্যাশবোর্ড চালু করবে যা ব্যবহারকারীদের তাদের যোগাযোগের বিবরণসহ ওয়েব ফলাফল অনুসন্ধান ফলাফলে দেখানো হচ্ছে কিনা তা জানাবে। ব্যবহারকারীরা দ্রুত ফলাফল সরানোর অনুরোধ করতে পারলেও, ওয়েব থেকে তাদের তথ্যসহ একটি নতুন ফলাফল অনুসন্ধানে উপস্থিত হলে গুগল তাদের অবহিত করবে।

ব্যবহারকারীরা তাদের গুগল অ্যাকাউন্টের ফটোতে ট্যাপ করে এবং 'আপনার সম্পর্কে ফলাফল' নির্বাচন করে বা goo.gle/resultsaboutyou-এ গিয়ে গুগল অ্যাপে এই টুলটি অ্যাক্সেস করতে পারেন। এখন পর্যন্ত, এই টুলটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ইংরেজিতে অ্যাক্সেসযোগ্য। তবে, গুগল এটিকে আরো অনেক দেশে এবং আরো ভাষায় নিয়ে আসার জন্য কাজ করছে।


আরও পড়ুন: