ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

বায়ুদূষণে আজ দ্বিতীয় স্থানে ঢাকা


ডেস্ক রিপোর্ট
143

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩ | ১০:১০:১৪ এএম
বায়ুদূষণে আজ দ্বিতীয় স্থানে ঢাকা ফাইল-ফটো



বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর। বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

দূষণ তালিকার শীর্ষে থাকা ইরাকের বাগদাদের স্কোর ২১২ অর্থাৎ সেখানকার বাতাস অস্বাস্থ্যকর। ১৭৮ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৭১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভিয়েতনামের হো চি মিন সিটি।

 

ঢাকার বায়ুর মানের স্কোর ১৮৩ অর্থাৎ এখানকার বাতাসও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এছাড়া ১৭১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভিয়েতনামের হো চি মিন সিটি।

এছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৭৫ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে ভারতের কলকাতা। ১৫৩ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ১৫২ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। ১২৪ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে চীনের উহান। ১২১ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুর।

 

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।


আরও পড়ুন: