ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
০৭ ফেব্রুয়ারি ২০২৩

কুয়েতের নতুন আমির হলেন শেখ মিশেল


ডেস্ক রিপোর্ট
123

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩ | ০৫:১২:৩৫ পিএম
কুয়েতের নতুন আমির হলেন শেখ মিশেল ফাইল-ফটো



কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মিশেল আল-আহমদ আল-জাবের আল-সাবাহ দেশটির নতুন আমির হিসেবে মনোনীত হয়েছেন। তাঁর পূর্বসূরি শেখ নাওয়াফের মৃত্যুর পর কুয়েতের মন্ত্রীপরিষদ এ ঘোষণা দেয়। রাষ্ট্রীয় টেলিভিশন শনিবার এ তথ্য জানিয়েছে।
শেখ নাওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে কুয়েতের আমির হিসেবে শপথ নেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা জানিয়েছে, গত মাসে জরুরি স্বাস্থ্য সমস্যার কারণে আমিরকে হাসপাতালে ভর্তি করা হয়। 
শেখ নাওয়াফের আগে কুয়েতের আমির ছিলেন তারই সৎ ভাই শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ। ২০২০ সালের সেপ্টেম্বরে ৯১ বছর বয়সে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুর পরই দায়িত্ব নেন শেখ নাওয়াফ। 


২০২০ সালে আমির হওয়ার পর মাত্র তিন বছর তিনি কুয়েত শাসন করেন। তার মৃত্যুতে কুয়েতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। আর তিন দিন বন্ধ থাকবে অফিস-আদালত।
কুয়েতের সংবিধান অনুযায়ী, আমিরের মৃত্যুর পর যুবরাজই পরবর্তী আমির হবেন। তবে তাকে অবশ্যই পার্লামেন্টে শপথ গ্রহণ করতে হবে। যদিও ২০২১ সাল থেকে শেখ মিশেল কার্যত কুয়েত শাসন করে আসছিলেন। তবে এতদিন তিনি ছিলেন যুবরাজ। তার বয়স ৮৩ বছর।
শেখ মিশেল দেশটির পার্লামেন্টে শপথ গ্রহণের মধ্য দিয়েই আমির হিসেবে ক্ষমতায় বসবেন। নিজের উত্তরসূরি ঘোষণার জন্য সর্বোচ্চ এক বছর সময় পাবেন তিনি। 
২০০৪ সালে শেখ মিশেল একজন মন্ত্রীর পদমর্যাদায় কুয়েত ন্যাশনাল গার্ডের (কেএনজি) উপপ্রধান হিসেবে দায়িত্ব নেন। কেএনজির উপপ্রধান কুয়েতের অভ্যন্তরীণ প্রতিরক্ষা বিষয়ক পদগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পদ।


প্রতিরক্ষা বিভাগের দায়িত্ব পালনকালে শেখ মিশেল সংস্থাটির বেশ কিছু সংস্কার করেন এবং সেই সঙ্গে দুর্নীতির বিরুদ্ধেও কঠোর অভিযান পরিচালনা করেন। ২০২০ সালে ক্রাউন প্রিন্স হিসেবে মনোনীত হওয়ার পর কেএনজির উপপ্রধান পদ থেকে পদত্যাগ করেন তিনি।


আরও পড়ুন: