ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

ফিফা ক্লাব বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত


খেলা ডেস্ক
166

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২৩ | ১২:১২:২৬ পিএম
ফিফা ক্লাব বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত ফাইল-ফটো



ফিফা আগেই জানিয়েছিল বড় পরিসরে নতুন আঙ্গিকে আয়োজন হবে ক্লাব বিশ্বকাপ। ৩২ দলের সেই আসরের দিনক্ষণও চূড়ান্ত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ২০২৫ সালের ১৫ জুন শুরু হয়ে ১৩ জুলাই ফাইনাল দিয়ে শেষ হবে এবারের ক্লাব বিশ্বকাপ।

 
রোববার (১৭ ডিসেম্বর) সৌদি আরবের রাজধানী জেদ্দায় সভায় বসে ফিফা কাউন্সিল। প্রতি চার বছর পরপর বসবে এই আসর। প্রথম আসর বসবে যুক্তরাষ্ট্রে। 
চার বছর পরপর মাসব্যাপী ক্লাব বিশ্বকাপ আয়োজন করলেও বিলুপ্ত হয়ে যাচ্ছে না বর্তমান সংস্করণও। এই সভায় নিশ্চিত করা হয়েছে বিষয়টি। তবে বর্তমান প্রতিযোগিতাটির নাম দেওয়া হয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপ। তবে কিছুটা পার্থক্য বর্তমান সংস্করণের সঙ্গে। বর্তমানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সেমি-ফাইনাল থেকে টুর্নামেন্ট শুরু করলেও নতুন আঙ্গিকের প্রতিযোগিতাটিতে সরাসরি ফাইনাল খেলবে তারা।


এই প্রসঙ্গে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, 'এই টুর্নামেন্টে সব মহাদেশের শীর্ষ ক্লাব প্রতিযোগিতার চ্যাম্পিয়নরা খেলবে। অন্যান্য মহাদেশের চ্যাম্পিয়নদের মধ্যে বিজয়ীর বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে ফাইনাল খেলবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী।'
উল্লেখ্য, ক্লাব বিশ্বকাপের ৩২ দলের মধ্যে ইউরোপ থেকে খেলবে ১২টি ক্লাব। এছাড়া দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটি স্থান একটি ওশেনিয়া মহাদেশের এবং অপরটি স্বাগতিক দেশের বরাদ্দ।
ফিফা কাউন্সিলে আরো সিদ্ধান্ত হয়েছে, ২০২৫ সালের পুরুষ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজন করবে চিলি আর ২০২৬ সালে পোল্যান্ডে বসবে নারী অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ।


আরও পড়ুন: