ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

ফিফার সতর্কবার্তা, নিষেধাজ্ঞার মুখে ব্রাজিল


খেলা ডেস্ক
96

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩ | ১১:১২:০৫ এএম
ফিফার সতর্কবার্তা, নিষেধাজ্ঞার মুখে ব্রাজিল ফাইল-ফটো



ফুটবল মাঠে সাম্প্রতিক সময়ে বিবর্ণ ব্রাজিল দল এবার মাঠের বাইরেও পড়েছে বিপাকে।কেননা সম্ভাব্য নিষেধাজ্ঞার ব্যাপারে ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) সতর্ক করেছে ফিফা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল)। আদালতের রায়ে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রধান এদনালদো রদ্রিগেসকে সরানোর প্রেক্ষিতে বোর্ডকে এমন সতর্কবার্তা দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও কনমবেল।

গত বছরের নির্বাচনে বিজয়ী হয়ে সিবিএফ এর প্রেসিডেন্ট পদে দায়িত্ব নেন রদ্রিগেস। তবে ওই নির্বাচনে অনিয়মের অভিযোগে গত ৭ ডিসেম্বর রদ্রিগেসকে ছাঁটাইয়ের নির্দেশ দেয় রিও ডি জেনেরোর আদালত। একই সঙ্গে তার নিয়োগ দেওয়া অন্য কর্মকর্তাদেরও বহিষ্কার করা হয়।সেই সঙ্গে ব্রাজিলের সর্বোচ্চ ক্রীড়া সংস্থার প্রধান জোসে পের্দিসকে অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয় এবং তার অধীনে আগামী ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথাও রায়ে বলা হয়।

ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন রদ্রিগেস; কিন্তু সেখানেও আগের আদালতের রায় বহাল রাখা হয়েছে। এরপরই নড়েচড়ে বসে ফিফা। 

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’ জানিয়েছে, গত রোববার এ নিয়ে বিবৃতি প্রকাশ করে ফিফা ও কনমেবল। আগামী বছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে কমিশন দল সিবিএফ পরিদর্শনে যাবে বলে জানানো হয়েছে বিবৃতিতে। সিবিএফ নিষিদ্ধ হলে তার ফল ব্রাজিলের জাতীয় দল এবং ক্লাবগুলোকেও ভোগ করতে হবে বলে বিবৃতিতে জানিয়েছে ফিফা ও কনমেবল।

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার পাঠানো ওই চিঠি প্রকাশ করেছে একটি সংবাদ সংস্থা। সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে, সিবিএফ-এ বাইরের হস্তক্ষেপ বন্ধ না হলে বোর্ডের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে। 
যথাযথ উপায়ে সমস্যার সমাধান না হলে, ফিফার নিষেধাজ্ঞায় পড়তে পারে ব্রাজিলের ফুটবল। ফলে আগামী বছর অনুষ্ঠেয় পুরুষ ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকায় অনিশ্চিত হয়ে পড়বে তাদের অংশগ্রহণ।

এই চিঠি পাওয়ার পর সিবিএফের অন্তর্বর্তী প্রধান হোসে পেরদিজ ও গ্লোবোর ‘স্পোর্টস প্যানারোমা’কে পাঠানো বার্তায় বলেছেন, ‘সন্তুষ্টি ও সম্মানের সঙ্গে জানানো হচ্ছে যে ফিফার কাছ থেকে আমরা নতুন চিঠি পেয়েছি। তারা সিবিএফের নির্বাচনী প্রক্রিয়া অনুসরণ করতে বলেছে। আমি বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছি।’

বর্তমানে চলছে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব। বাছাইয়ে সর্বশেষ টানা তিন ম্যাচ হেরে এবং টানা চার ম্যাচ জয়শূন্য থেকে পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে নেমে গেছে ব্রাজিল; ছয় ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে তাদের পয়েন্ট ৭। বাছাইয়ে পরবর্তীতে তাদের অংশগ্রহণ এবং মূল পর্বে খেলাও পড়বে অনিশ্চয়তায়। পুরুষ জাতীয় দলের পাশাপাশি দেশটির নারী দল এবং ক্লাব ফুটবলও একইরকম সমস্যায় পড়তে পারে।


আরও পড়ুন: