ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

নেইমারকে ছাড়াই ব্রাজিলকে মানিয়ে নিতে শিখতে হবে: দরিভাল জুনিয়র


খেলা ডেস্ক
108

প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৪ | ০৫:০১:২২ পিএম
নেইমারকে ছাড়াই ব্রাজিলকে মানিয়ে নিতে শিখতে হবে: দরিভাল জুনিয়র ফাইল-ফটো



ফার্নান্দো দিনিজ বরখাস্ত হওয়ার পর দরিভাল জুনিয়রের ব্রাজিলের কোচ হওয়া অনেকটাই নিশ্চিত ছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। অবশেষে আনুষ্ঠানিকভাবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের কোচ হলেন দরিভাল। এসেই যেন বোঝাতে চাইলেন যে দলটা শুধু কোচের নামেই পরিচিতি পাবে না।

৬১ বছর বয়সী দরিভালকে আনুষ্ঠানিকভাবে ব্রাজিলের কোচ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয় বৃহস্পতিবার। এরপর সংবাদমাধ্যমের সামনে কথা বলেন তিনি। স্বাভাবিকভাবে চলে আসে নেইমারের প্রসঙ্গ। 

“নেইমারকে ছাড়াই ব্রাজিলের এগিয়ে যাওয়া শিখতে হবে, বুঝতে হবে সে চোটে আছে। তবে এটাও ঠিক, বিশ্বের সেরা তিন খেলোয়াড়ের একজন আমাদের দলে এবং আমাদের সেই সুযোগটা নিতে হবে।” 

নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে করা পোস্টে দরিভাল লিখেছেন, ‘এই ডাক উপেক্ষা করা অসম্ভব। নিজের দেশ, নিজের দল এবং নিজের সমর্থকদের হয়ে লড়াই করার সুযোগ পাওয়াটা আমার জন্য সম্মানের। এটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার। আশা করি, একটি সুন্দর গল্পের শুরু হতে যাচ্ছে।

দরিভালকে নিয়ে বলা হয়, অভিজ্ঞ খেলোয়াড় বা তরুণ প্রতিভা সবাইকে সামাল দিতে জানেন। ব্রাজিলিয়ান লিগে বড় দলগুলোর কোচ ছিলেন, সেই সাথে শিরোপা জেতার অভ্যাসও আছে তার। ২০২২ সালে ফ্ল্যামেঙ্গোর কঠিন সময়ে তাদের দায়িত্ব নেন। পরে দক্ষিণ আমেরিকার ক্লাব শ্রেষ্ঠত্ব কোপা লিবার্তোদেরেস জেতেন। জয় করেছেন কোপা দো ব্রাজিল। সাও পাওলোর দায়িত্ব নিয়ে তাদেরকেও শিরোপা জেতান তিনি।

কোচে হয়ে প্রথম দিনই নিজের পরিকল্পনার কথা জানান দরিভাল, ‘আমি এই গ্রহের সবচেয়ে সফল দলের প্রতিনিধিত্ব করছি। ব্রাজিলিয়ান ফুটবল খুবই শক্তিশালী। আমরা জয়ের পথ দেখা শিখেছি ব্রাজিলিয়ান ফুটবল থেকেই, সেসব মুহূর্ত ফিরিয়ে আনা দরকার। এর আগে ফিলিপ, তিতি ও দিনিজের দল বাছাই নিয়ে কথা হয়েছে। আমার ক্ষেত্রে তেমনটা হবে না। এটা দরিভালের দল না। এটা ব্রাজিলের মানুষের দল।’

ইনজুরি কারণে নেইমারকে প্রায়ই দলের বাইরে থাকতে হয়। তবে তার অভাব ঠিকই টের পায় ব্রাজিল দল। কিন্তু দেশটির নতুন কোচ দরিভাল জুনিয়র জানিয়ে দিয়েছেন, ইনজুরি আক্রান্ত খেলোয়াড়ের প্রতি বাড়তি নির্ভরতা থেকে বেরিয়ে আসতে হবে। আর নেইমারকে ছাড়াই মানিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

নেইমারের সঙ্গে অতীতের ‘দ্বন্দ্ব’ তাদের জাতীয় দলে কাজের ক্ষেত্রে প্রভাব ফেলবে কি-না, এমন প্রশ্নে দরিভাল বলেন, “নেইমারের সঙ্গে আমার কোনো সমস্যা নেই।” 
“(সান্তোসে) পরিস্থিতি আমাদের প্রত্যাশার বাইরে চলে গিয়েছিল। সান্তোস বোর্ড একটি সিদ্ধান্ত নিয়েছিল (দরিভালকে বরখাস্ত করার) এবং আমি সেটিকে সম্মান করেছি। এটুকুই। আমাদের কখনই কোনো সমস্যা হয়নি। আমরা যতবারই দেখা করেছি, ততবারই পরিস্থিতি ইতিবাচক ছিল। “যত দিন সে লক্ষ্যে স্থির থাকবে, যখন সুস্থ হয়ে উঠবে, তাকে দলে ডাকা হবে।”

২০১০ সালে নেইমার সান্তোসে খেলাকালীন কোচ ছিলেন দরিভাল। সে সময়ে ঘরোয়া লিগের এক ম্যাচে পেনাল্টি নেয়া নিয়ে দুজন বিবাদে জড়িয়েছিলেন। পরের ম্যাচে নেইমারকে বাদ দেন দরিভাল। দুজনের দ্বন্দ্ব মেটাতে না পারায় ক্লাব বাধ্য হয়ে দরিভালকে বরখাস্ত করে।


আরও পড়ুন: