ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

আহেলান সাহলান খোশ আমদেদ মাহে রমজান


ডেস্ক রিপোর্ট
70

প্রকাশিত: ১২ মার্চ ২০২৪ | ১২:০৩:৪৯ পিএম
আহেলান সাহলান খোশ আমদেদ মাহে রমজান ফাইল-ফটো



বছর ঘুরে আবার এসেছে রহমত, মাগফিরাত আর নাজাতের বার্তা, নিয়ে হাজির হয়েছে রমাদান মাস। রমাদান কোরআন নাজিলের মাস, কুরবাত ইলাল্লাহ তথা আল্লাহর নৈকট্য লাভের মাস এটি। ক্ষমাপ্রাপ্তির মাস রমজান, নেকির পাল্লা ভারী করার মাস হচ্ছে রমজান। 

মাসের প্রধান আমল হলো ফরজ রোজা। প্রত্যেক সুস্থ-সবল মুসলিম নর-নারীর জন্য সিয়াম পালন ফরজ। রোজা শব্দটি ফার্সি, যার অর্থ ‘বিরত থাকা’। আরবিতে বলা হয় সিয়াম, অর্থ ‘বিরত থাকা’, ‘আত্মসংযম করা’ ইত্যাদি। পরিভাষায়; সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য পানাহার, দাম্পত্য মিলন রোজা ভঙ্গ হওয়ার সকল বিষয় থেকে বিরত থাকার নামই সিয়াম।

আরবি ‘রামাদ’ শব্দ থেকে এই মাসের নাম এসেছে। যার অর্থ ‘তপ্ত’ বা ‘শুষ্কতা’। গ্রীষ্মকালেই প্রথম রমজান মাস পালিত হয়েছিল, সে জন্যই এমন নামকরণ করা হয়েছে। নামকরণের আরেকটি প্রতীকী কারণ হচ্ছে, গ্রীষ্মের সূর্য যেমন পৃথিবীকে দগ্ধ করে, তেমনি এই মাস সব পাপকে পুড়িয়ে ছাই করে দেয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘রমজান মাসে প্রত্যেক মুসলিমের দোয়া কবুল করা হয়।’ (মুসনাদ আহমদ)।

আল্লাহ তাআলার পক্ষ থেকে বান্দার জন্য শ্রেষ্ঠ উপহার এই মাহে রমজান। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন রমজান মাস আসে তখন আকাশের দরজাসমূহ খুলে দেয়া হয়; জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানদেরকে বন্দি করা হয়। (বুখারি মুসলিম, মিশকাত)

রমজান মাসের রোজা বান্দার জন্য আল্লাহর পক্ষ থেকে অনেক বড় নেয়ামত। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যার ঘোষণা করেছেন হাদিসে কুদসিতে, আল্লাহ তাআলা বলেন, ‘মানুষের প্রতিটি কাজ তার নিজের জন্য হয়ে থাকে; কিন্তু রোজা শুধু আমার জন্য (রাখা হয়) আর আমি তার (রোজার) প্রতিদান দেব। (সহিহ মুসলিম)

 

হাদিসের ব্যাখ্যায় ওলামায়ে কেরামগণ বলেন, ‘রোজা আমার জন্য রাখা হয়; আমি নিজেই এর প্রতিদান।

কুরআন নাজিলের মাসে মুসলিম উম্মাহ আল্লাহর নৈকট্য লাভে ব্যক্তি, সমাজ, পাড়ায়, মহল্লায় সেমিনার সিম্পোজিয়াম, সভা-সমাবেশ করে রমজানকে স্বাগত জানিয়ে সবাইকে বার্তাই পৌছে দেয় যে, রহমত মাগফেরাত নাজাতের মাস রমজান সমাগত। আহলান সাহালনা মাহে রমজান।

জান্নাতের সুসংবাদ নিয়ে রমজান মাসের আগমন হয়।


আরও পড়ুন: