ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২২ মে ২০২৩

পাগলদের ৩ বেলার খাবারে ১২৫ টাকা বরাদ্দ


ডেস্ক রিপোর্ট
177

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২ | ১০:০৯:৪০ এএম
পাগলদের ৩ বেলার খাবারে ১২৫ টাকা বরাদ্দ ফাইল-ফটো



আর্থিক ও জনবলের তীব্র সংকটে জর্জরিত দেশের একমাত্র বিশেষায়িত পাবনা মানসিক হাসপাতাল। ৫'শ শয্যার হাসপাতালটিতে রোগী ৪৯১ জন। ২০১৩ সাল পর্যন্ত জনপ্রতি খাবারে জন্য বরাদ্দ ছিল ৭৫ টাকা। পরে তা বাড়িয়ে করা হয় ১২৫ টাকায়। ৯ বছর ধরে একই দামে চলছে খাবার সরবরাহ।

এরমধ্যে সকালে প্রায় ৩৪ টাকা ২৮ পয়সা, দুপুরে ও রাতে ৮৩ টাকা ৯২ পয়সা এবং বিকেলের জন্য ৬ টাকা ৮০ পয়সা খরচ করা হয়। কিন্তু বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে এই দামে খাবারের মান ধরে রাখা সম্ভব হচ্ছে না।

সেখানের এক কর্মচারী জানান, যতদিন যাচ্ছে তরকারির মান কমে যাচ্ছে।

কনসালটেন্ট ডা. একেএম শফিউল আযম বলেন, খাবারের মান ঠিক রাখতে আমরা কার্বোহাইড্রেট বাদ দিয়ে প্রোটিন জাতীয় খাবার সরবরাহ করতে পারি।

টেন্ডারের মাধ্যমে হাসপাতালের ওষুধ ও খাবার সরবরাহ করা হলেও, এক ঠিকাদারের করা মামলায় গত আড়াই মাস ধরে সেই টেন্ডারও পাচ্ছেনা হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে দেনা করে রোগীর খাবার সরবরাহ করা হচ্ছে। এমন পরিস্থিতিতে হাসপাতালে ২৪ ঘণ্টা নতুন রোগী ভর্তি বন্ধ ও পুরনো রোগীদের বাড়ি পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়।

ভারপ্রাপ্ত পরিচালক ডা. রতন কুমার রায় বলেন, আমার আড়াই মাসে বিল হয়ে যায় ৩৮ থেকে ৪০ লাখ টাকা। এ কারণে বাধ্য হয়েই আমরা নতুন রোগী ভর্তি বন্ধ করে দেই।

আর্থিক সমস্যা ছাড়াও মানসিক হাসপাতালটিতে রয়েছে জনবলের তীব্র সংকট। এখানে ৩১টি চিকিৎসক পদের ২১টিই শূন্য দীর্ঘদিন ধরে।


আরও পড়ুন: