ঢাকা বুধবার
১৭ এপ্রিল ২০২৪
২২ মে ২০২৩

১০১ কোটি টাকা নয় ১০১টি বই দেনমোহরে বিয়ে


ডেস্ক রিপোর্ট
159

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২ | ১০:০৯:২৮ এএম
১০১ কোটি টাকা নয় ১০১টি বই দেনমোহরে বিয়ে ফাইল-ফটো



দেনমোহর হিসেবে ১০১টি বই দিয়ে সান্ত্বনা খাতুনকে বিয়ে করলেন নিখিল নওশাদ। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ী কাজি অফিসে তাদের বিয়ে সম্পন্ন হয়। ১০১টি বইয়ের মূল্য হিসাবে তাদের বিয়েতে লাখ হাজার টাকা দেনমোহর ধার্য করা হয়েছে।

নিখিল নওশাদের বাড়ি ধুনট উপজেলার গোসাইবাড়ি ইউনিয়নের সাতরাস্তা গ্রামে।বিরোধনামে একটি ছোট কাগজের সম্পাদক প্রাইভেট ফার্মে চাকরি করেন তিনি। এক দশক ধরে কবিতা লেখালেখি করছেন। আর কনে সান্ত্বনা খাতুন সোনাতলার কামালেরপাড়া গ্রামের মোস্তাফিজুর রহমানের মেয়ে। তিনি বগুড়া শহরের উত্তর চেলোপাড়া দাখিল মাদরাসার ইংরেজি বিষয়ের শিক্ষক। নিখিল সান্ত্বনার বিয়ে রেজিস্ট্রি করেছেন গোসাইবাড়ীর কাজী মাওলানা আব্দুল হান্নান।

নিখিলের বাবা শামসুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, নিখিল ১০১টি বই দেনমোহর হিসেবে পুত্রবধূকে দিয়েছে। এই বইগুলোর মোট আর্থিক মূল্য লাখ হাজার টাকা।

বর নিখিল জানান, কবিতার সূত্র ধরেই ইংরেজি সাহিত্যের ছাত্রী সান্ত্বনা খাতুনের সঙ্গে তার পরিচয়। পরিচয় থেকে ভাবের আদান-প্রদান। অবশেষে সেটি দাম্পত্যে রূপ নিল। তবে দাম্পত্য জীবন শুরুর আগে শান্তনার ভিন্ন শর্ত ছিল। সোনাদানা নয়, বিয়ের দেনমোহর হিসেবে উপহার চান ১০১টি প্রিয় বই। সেই প্রিয় বইয়ের তালিকাও দিয়েছেন। বিয়ের পর পারিবারিক একটা গ্রন্থাগার গড়ার স্বপ্ন তাদের। সেখানে দেনমোহরের প্রিয় ১০১টি বই সাজিয়ে রাখবেন। কনে সান্ত্বনার প্রিয় বইয়ের তালিকায় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ দুই বাংলার জনপ্রিয় বিদেশি লেখকের বই রয়েছে।


আরও পড়ুন: