ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

পাকিস্তানে পশুদের কল্যাণে স্কুলে কোর্স চালু


ডেস্ক রিপোর্ট
173

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২ | ০২:০৯:১৪ পিএম
পাকিস্তানে পশুদের কল্যাণে স্কুলে কোর্স চালু ফাইল-ফটো



পশুদের কল্যাণে শিক্ষার্থীরা কীভাবে কাজ করতে পারে তা শেখানোর জন্য স্কুল পর্যায়ে নতুন একটি কোর্স চালু করতে যাচ্ছে পাকিস্তান। শুরুতে ইসলামাবাদের স্কুলগুলোতে কোর্স চালু করা হবে। শনিবার (১৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় এমন তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী প্রধান কৌশলগত সংস্কারক সালমান সাফি।

নতুন কোর্স সম্পর্কে তিনি বলেন, শিক্ষার্থীরা কোর্স অধ্যায়নের মাধ্যমে মানবিক মূল্যবোধ অর্জন করতে পারবে। মূলত তাদের মানবিক মূল্যবোধ জাগ্রত করাই কোর্সের লক্ষ্য।

তিনি আরো বলেন, কোর্সের অন্যতম উদ্দেশ্য পশুপাখির অধিকার সম্পর্কে ধারনা দেওয়া এবং ইসলাম পশুপাখিদের অধিকার রক্ষায় কী বলছে সে সম্পর্কে আলোকপাত করা। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে কীভাবে পশুদের অধিকার রক্ষায় কাজ করা হয় সে সম্পর্কে জানানো।

সালমান সাফি বলেন, এই কোর্সে পশু পাখিদের প্রতি কীভাবে সদয় হতে হয় সেটি শেখানোর পাশাপাশি পার্শ্ববর্তী দেশের পশুপাখি নিজ দেশের জন্য ক্ষতিকর কিনা সে সম্পর্কেও তাদের শেখানো হবে।

কোর্সটি চালু হওয়ার প্রক্রিয়া চলছে। আগামী অক্টোবর থেকে এটি পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হতে পারে। শিক্ষার্থীদের এটা বোঝা উচিত যে পশুপাখি কোনো খেলনার বিষয় নয়। তাদের প্রতিও আমাদের দায়িত্ব রয়েছে।


আরও পড়ুন: