ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

উয়েফার বর্ষসেরা বেনজেমা


খেলা ডেস্ক
148

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২ | ০৫:০৮:৫৬ পিএম
উয়েফার বর্ষসেরা বেনজেমা ফাইল-ফটো



স্বপ্নের মৌসুম পার করছেন রিয়াল মাদ্রিদ ক্যাপটিন ও ফরাসি স্টাইকার করিম বেনজেমা। প্রথম থেকেই প্রশ্নটা ছিল সহজ—কে জিতবেন এবারের উয়েফা বর্ষসেরার পুরস্কার? উত্তরটাও ছিল জানা! সংক্ষিপ্ত তালিকায় তিনজন ছিলেন—করিম বেনজেমা, থিবো কোর্তোয়া ও কেভিন ডি ব্রুইনা। এ তিনজনের মধ্য থেকে একজনকে বেছে নেওয়া খুব একটা কঠিন কাজ ছিল না। বেশির ভাগ ফুটবলপ্রেমীই অনুমান করতে পেরেছিলেন, এবারের উয়েফা বর্ষসেরার পুরস্কার উঠবে বেনজেমার হাতে।

বিস্ময়ের কিছু ঘটেনি, ফুটবলপ্রেমীদের অনুমান সঠিক হয়েছে। ২০১১ থেকে চালু হওয়া উয়েফা বর্ষসেরার পুরস্কারটি প্রথমবারের জিতেছেন রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার বেনজেমা। তবে ফ্রান্স থেকে এ পুরস্কারজয়ী প্রথম ফুটবলার তিনি নন। এর আগে ২০১২-১৩ মৌসুমে প্রথম ফরাসি ফুটবলার হিসেবে পুরস্কারটি জিতেছেন ফ্রাঙ্ক রিবেরি। সেবার বায়ার্নকে চ্যাম্পিয়নস লিগ, বুন্দেসলিগা ও জার্মান কাপ জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন রিবেরি।

উয়েফার সেরা বেছে নেওয়ার জন্য বিবেচনা করা হয় ইউরোপিয়ান ফুটবল মৌসুমে ক্লাব ও দেশের হয়ে খেলোয়াড়দের পারফরম্যান্স। প্রথমে এর ‘টেকনিক্যাল স্টাডি গ্রুপ’ বিবেচিত সময়ে খেলোয়াড়দের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ১৫ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করে। সেই তালিকায় থাকা খেলোয়াড়দের মধ্য থেকে বিচারকদের ভোটে বেছে নেওয়া হয় সেরা তিন।

বিচারক হিসেবে থাকেন ওই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে খেলা ক্লাবগুলোর কোচ এবং উয়েফার সদস্যদেশগুলোর মধ্য থেকে নির্বাচিত সাংবাদিকেরা। কোনো কোচ তাঁর নিজের ক্লাবের খেলোয়াড়কে ভোট দিতে পারেন না।


আরও পড়ুন: