ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

অনাকাঙ্ক্ষিত ওজন শারীরিক সম্পর্কের আগ্রহ কমিয়ে দেয়!


ডেস্ক রিপোর্ট
167

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২ | ১২:০৯:১৫ পিএম
অনাকাঙ্ক্ষিত ওজন শারীরিক সম্পর্কের আগ্রহ কমিয়ে দেয়! ফাইল-ফটো



অনাকাঙ্ক্ষিত ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তার কমতি থাকে না কারো। কখনো কখনো আপনা-আপনিই নানা ধারণার জন্ম হয় মনে। বিশেষ করে দাম্পত্তজীবনে শারীরিক সম্পর্কের ক্ষেত্রে। স্বাস্থ্যবানদের মধ্যে অনেকে মনে করেন, শারীরিক সম্পর্কের প্রতি আগ্রহ কমে যাওয়ার জন্য স্বাস্থ্য বেড়ে যাওয়াই মূল কারণ।

বিষয়টি নিয়ে জানার আগ্রহ থাকলেও খুব সংখ্যক মানুষই বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারস্থ হন। কিন্তু প্রায় সবারই এই বিষয়ে জানার ইচ্ছা থাকে। তবে স্বাভাবিকভাবে নানা কারণে শারীরিক সম্পর্কের প্রতি আগ্রহ কমে থাকে। তার মধ্যে ওজন বেড়ে যাওয়াও একটি কারণ বলে জানিয়েছেন বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ।

এই পুষ্টিবিদ জানিয়েছেন, ছেলেদের ওজন বেশি থাকলে টেস্টোস্টেরন নামে হরমোনের মাত্রা হ্রাস পায়। এতে ‘ইরেক্টাইল ডিজফাংশন’ হয়ে শারীরিক সম্পর্কজনিত নানা সমস্যা সৃষ্টি হয়ে থাকে। আবার ওজন বেশি হওয়ার কারণে যদি কোনো ছেলের পেটে মেদ বা ভূঁড়ি হয় (৪০ ইঞ্চির বেশি) সে ক্ষেত্রে শরীরের মাংসেপেশি রিল্যাক্সকারী ‘নাইট্রিক অক্সাইড’ তৈরিতে বাধাগ্রস্ত করে। এ কারণেও স্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার প্রতি আগ্রহ কমে যেতে পারে।

এছাড়া এই পুষ্টিবিদ অনাকাঙ্ক্ষিত বেড়ে যাওয়া ওজন নিয়ন্ত্রণে আসার বিষয়েও পরামর্শ দিয়েছেন। এক্ষেত্রে প্রথমেই খাবারের দিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। জানিয়েছেন, প্রতিদিনই রুটিন করে একই সময়ে খাবার খেতে হবে। এতে বিপাকক্রিয়া (মেটাবলিজম) ভালো হবে। খাবারের পরিমাণ একই রকম রাখার চেষ্টা করতে হবে। এতে সহজেই ওজন স্বাভাবিক রাখা সম্ভব হবে।

খাদ্য তালিকায় শাকসবজি, মাছ-মাংস, ডাংল, সালাদ এমনভাবে রাখতে হবে যেন প্রতিটি উপাদান সমান হয়। অর্থাৎ খাবার যেন সুষম হয় এবং শারীরিক পুষ্টি চাহিদা পূরণে সফল হয়। খাবার খাওয়া শেষ হলে সঙ্গে সঙ্গে বসে অথবা শুয়ে না পড়ে অন্তত আধঘণ্টা হাঁটাচলা করা উচিত।

এছাড়া যেসব খাবার ওজন বাড়াতে সহায়তা করে তা পরিহার করতে হবে। সেই সঙ্গে তৈলাক্ত খাবার, মিষ্টিজাতীয় খাবার ও অতিরিক্ত ক্যালরি রয়েছে এমন খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। ঘুমের ক্ষেত্রে নিয়ম করে অন্তত ছয় ঘণ্টা ঘুমাতে হবে রাতে। পাশাপাশি নিয়ম করে প্রতিদিন শারীরিক ব্যায়ামের অভ্যাস করতে হবে।


আরও পড়ুন: