ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
৩০ সেপ্টেম্বর ২০২৩

রহস্যজনকভাবে কমেছে ফেসবুক ফলোয়ার সংখ্যা!


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২ | ০৪:১০:৪৭ পিএম
রহস্যজনকভাবে কমেছে ফেসবুক ফলোয়ার সংখ্যা! ফাইল-ফটো



রহস্যজনকভাবে হঠাৎই কমেছে ফেসবুক পেইজে ফলোয়ার সংখ্যা। বুধবার (১২ অক্টোবর) সকাল থেকেই এই ঘটনার বহু উদাহরন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে। এই প্রতিবেদন প্রকাশের সময় মেটার সিইও মার্ক জুকারবার্গসহ বাংলাদেশের কয়েকটি ফেসবুকে দেখা যায়, তাদের ফলোয়ার পূর্বের অবস্থানে ফিরেছে।

ফেসবুক ফলোয়ার সমস্যায় মার্ক জুকারবার্গের ফলোয়ার মাত্র ৯ হাজার ৯৯৪-তে এসে দাঁড়িয়েছিল। তবে বর্তমানে তার ফলোয়ার ১১ কোটি ৯১ লাখ ৬৭ হাজার ৫৬৭-তে আছে।

বিশেষজ্ঞরা বলছেন, হয়তো পর্যায়ক্রমে সকল আইডির এই সমস্যা সমাধান হয়ে যাবে।

এর আগে মার্কিন গণমাধ্যম নিউজউইক একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এ নিয়ে ফেসবুকের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলও, প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

অনেক ব্যবহারকারী হঠাৎ ফলোয়ার সংখ্যা হারানোর অভিযোগ পাওয়ায় ধারণা করা হচ্ছে, ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করার ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এখন তাই প্রশ্ন উঠছে মার্ক জুকারবার্গের সমস্ত অনুসারীরাও কী ভুয়া ছিল?


আরও পড়ুন: