ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
২১ এপ্রিল ২০২৪

ঢাকায় ডেঙ্গু আক্রান্তে শীর্ষে মিরপুর


বিশেষ প্রতিনিধি
171

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২ | ০২:১০:২৯ পিএম
ঢাকায় ডেঙ্গু আক্রান্তে শীর্ষে মিরপুর ফাইল-ফটো



চলতি বছর দেশে এখন পর্যন্ত ২২ হাজার ৫১৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকায় আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৭৬২ জন। গত ২৪ ঘণ্টায় ৬৪৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর মধ্যে ঢাকার ৪১৫ জন। ঢাকায় ডেঙ্গুর হটস্পটের শীর্ষে রয়েছে মিরপুর এলাকা। এরপর রয়েছে উত্তরা, মুগদা, কেরানীগঞ্জ, যাত্রাবাড়ী, ধানমন্ডি, মোহাম্মদপুর ও বাসাবো এলাকা।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ড. আহমেদুল কবির বলেন, সার্বিক পরিস্থিতিতে প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা বাড়ছে। সব হাসপাতালে ডেঙ্গু চিকিৎসার জন্য ব্যবস্থাপনা, লজিস্টিক, ম্যানপাওয়ার ও স্পেসগুলো তৈরি রাখার কথা বলা হয়েছে। কারণ হাসপাতালগুলোতে ঠিক কি সংখ্যক রোগী আসবে তা তো আগাম বলা যাচ্ছে না। সেজন্য প্রস্তুতিটা আমাদের রাখতে হবে। যাতে কোনো রোগী ফিরে না যায়। আমরা আজ সব বড় বড় হাসপাতাল কর্তৃপক্ষকে নিয়ে বসেছি। ঢাকা মেডিকেল কলেজ, মুগদা, মিটফোর্ড, সোহরাওয়ার্দী, কুর্মিটোলা, রাজশাহী, সিলেটসহ বিশেষায়িত, সদর হাসপাতাল নিয়ে বসেছি।

আমাদের আপাতত কোনো চ্যালেঞ্জ নেই উল্লেখ করে তিনি বলেন, যে রোগী আসছে ভালোভাবেই ম্যানেজ করা যাচ্ছে। তবে যদি রোগীর সংখ্যা বৃদ্ধি পায় তাহলে লজিস্টিক সাপোর্টের প্রস্তুতি রাখতে হবে। কারণ ডেঙ্গু সবসময় জটিল ও ক্রাইসিসের। এটাকে রুটিনভাবে দেখলে হবে না। ব্লাড বা প্লাটিলেটের অভাব যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে। ঢাকা মেডিকেলে ভর্তি রোগীর সংখ্যা ১৪৭, সোহরাওয়ার্দীতে ৯৭, কুর্মিটোলায় ১০০ জন।


আরও পড়ুন: