ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

নিরাপদ সড়ক দিবস আজ


ডেস্ক রিপোর্ট
155

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২ | ১২:১০:১২ পিএম
নিরাপদ সড়ক দিবস আজ ফাইল-ফটো



বাংলাদেশে ষষ্ঠ জাতীয় নিরাপদ সড়ক দিবস (২০২২) পালন করা হচ্ছে আজ (শনিবার)। ক্রমবর্ধমান যানবাহন, বেপরোয়া গাড়ি চালানো ও নিয়ম না মেনে সড়কে হাঁটা, পুলিশসহ গুরুত্বপূর্ণ সংস্থায় জনবলের ঘাটতির কারণে দুর্ঘটনার উচ্চ হারের মধ্য দিয়েই ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালিত হচ্ছে শনিবার (২২ অক্টোবার)।

যাত্রী কল্যাণ সমিতি দাবি করেছে যে, সড়ক পরিবহন আইন ২০১৮ এর অধীনে জরুরি ভিত্তিতে একটি বিধান প্রণয়ন করে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সময়মতো আর্থিক সহায়তা প্রদান করা হোক।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) হিসাব বলছে, গত তিন বছরে সড়ক দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি হয়েছে এক দশমিক ০৯ লাখ কোটি টাকা।’

তিনি আরও বলেন, ‘পুলিশের তথ্যের ভিত্তিতে এআরআই বলেছে, গত এক দশকে দেশে সড়ক-মহাসড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৫৪ শতাংশের বয়স ১৬ থেকে ৪০ বছর। আর দুর্ঘটনায় নিহতদের মধ্যে ১৮ দশমিক ৫ শতাংশই ১৫ বছরের কম বয়সী।’

মোজাম্মেল হক বলেন, যদিও সড়ক পরিবহন আইন ২০১৮ এ সড়ক দুর্ঘটনায় নিহতদের আর্থিক সহায়তা তহবিল থেকে নিহতদের পরিবারকে পাঁচ লাখ টাকা ও আহতদের তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার বিধান রয়েছে। আইন কার্যকর হওয়ার তিন বছর পরও এই ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া শুরু হয়নি।

সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা কার্যক্রম দ্রুত চালু করার দাবি জানান তিনি।

দুর্ঘটনায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কমাতে জাতীয় সড়ক নিরাপত্তা পরিষদকে সক্রিয় করারও আহ্বান জানান মোজাম্মেল।


আরও পড়ুন: