ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৬ মার্চ ২০২৪

হয়তো দুটি এডিস মশা বিমানে দেশে এসে বংশবিস্তার করেছে : তাজুল


ডেস্ক রিপোর্ট
138

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২ | ০৪:১০:৩৯ পিএম
হয়তো দুটি এডিস মশা বিমানে দেশে এসে বংশবিস্তার করেছে : তাজুল ফাইল-ফটো



স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমাদের দেশে কোনো এডিস মশা ছিল না। হয়তো ফ্লাইটে করে দুটি মশা দেশে এসে বংশবিস্তার করেছে। রোববার (৩০ অক্টোবর) সচিবালয়ে নিজ দপ্তরের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, প্রতিবেশী দেশগুলোর তুলনায় আমাদের দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা কম হলেও অস্বস্তিতে আছে। আমরা তুলনাটা (আক্রান্ত) কেন দেই? কারণ আমাদের আমাদের দেশে কোনো এডিস মশা ছিল না, ডেঙ্গু রোগ ছিল না। এটা বাইরের দেশ থেকে এসেছে। ফ্লাইটে করে প্যাসেঞ্জারের সঙ্গে ফ্লাইটে করে দুটি মশা এসে বংশ বিস্তার করেছে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ২০১৯ সাল থেকে আমরা ডেঙ্গুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছি। আর ২০২০ সালে এসে সেই সফলতা দেখাতে সক্ষম হয়েছি। তবে ২০২২ সালে এসে আবার পরিস্থিতির অবনতি লাখ করছি। যদিও পার্শ্ববর্তী দেশগুলোতে পরিস্থিতি এখনো অনেক খারাপ।

মন্ত্রী বলেন, ডেঙ্গুতে দেশে ২৬ অক্টোবর পর্যন্ত ৩৩ হাজার ৯৩০ জন আক্রান্ত হয়েছে। অন্য দেশগুলোর তুলনায় তা কম হলেও আমরা আরও ভালো করতে চেয়েছি। আমরা চ্যালেঞ্জ মোকাবিলা করতে চাই।

সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয় বা বিভাগ, দপ্তর অথবা সংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য চলতি বছরের পঞ্চম আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: