ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
১৬ এপ্রিল ২০২৪

ইউরোপে ঘড়ির কাঁটা পেছালো এক ঘণ্টা


ডেস্ক রিপোর্ট
161

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২ | ১২:১০:৪৩ পিএম
ইউরোপে ঘড়ির কাঁটা পেছালো এক ঘণ্টা ফাইল-ফটো



যুক্তরাজ্যসহ ইউরোপে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়েছে। যুক্তরাজ্যের স্থানীয় সময় রোববার (৩০ অক্টোবর) রাত ২টা থেকে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে রাত ১টা করা হয়েছে। একইভাবে ইউরোপের বিভিন্ন দেশে স্থানীয় সময় রাত ৩টা থেকে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়েছে। অর্থাৎ রাত ৩টা থেকে ঘড়ির কাঁটার পরিবর্তন করে এক ঘণ্টা পিছিয়ে রাত ২টা করা হয়েছে।

বাংলাদেশের সঙ্গে সেন্ট্রাল ইউরোপিয়ান টাইম জোনে থাকা দেশগুলোর সময়ের ব্যবধান হবে যুক্তরাজ্য ও পর্তুগালের জন্য ছয় ঘণ্টা। পাঁচ ঘণ্টা হবে ইউরোপের অন্যান্য দেশের জন্য।

যুক্তরাজ্যে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পেছানোর কারণে মসজিদে নামাজের সময় সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত এলাকায় অবস্থিত ইস্ট লন্ডন মসজিদের প্রতি ওয়াক্তের নামাজের সূচি অনুযায়ী ফজরের জামাত সাড়ে ৫টায়, জোহারের জামাত ১২টা ৪৫ মিনিটে, আসর ২টা ৪৭ মিনিটে, মাগরিব ৪টা ৪৭ মিনিটে, এশার নামাজের জামাত হবে সাড়ে ৭টায়।

দিনের আলোর অধিক ব্যবহারের লক্ষে ইউরোপে বছরে দুবার এ ডে লাইট সেভিং পদ্ধতি অনুসরণ করার জন্য ঘড়ির কাঁটা পেছানো হয়। প্রতি গ্রীষ্ম ও শীতকালে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের ওপর এক ঘণ্টা পরিবর্তন করা হয়। যুক্তরাজ্যে প্রতিবছর মার্চ মাসের শেষ রোববার এবং অক্টোবর মাসের শেষ রোববার অর্থাৎ বছরে দুবার ইউরোপের দেশগুলো তাদের সময়ের পরিবর্তন করে।

প্রথম মহাযুদ্ধের সময় আমেরিকা এবং ইউরোপের একাংশজুড়ে দিনের আলো সাশ্রয়ের জন্য ‘ডে লাইট সেভিং’ চালু হয়।

১৯১৬ সালে ফ্রান্স এ পদ্ধতি অনুসরণ শুরু করলেও ১৯৪৫ সালে আবার বাতিল করে। পরবর্তীতে ১৯৭৩ সাল থেকে ফ্রান্স আবার নতুন করে এ পদ্ধতি অনুসরণ করে এবং ১৯৯৮ সালে ইউরোপ জুড়ে এ ডে লাইট সেভিং পদ্ধতি চালু করা হয়।


আরও পড়ুন: