ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

যে সমীকরণে টিকে আছে টাইগারদের সেমির স্বপ্ন


ডেস্ক রিপোর্ট
144

প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২ | ১০:১১:৪০ এএম
যে সমীকরণে টিকে আছে টাইগারদের সেমির স্বপ্ন ফাইল-ফটো



ভারতের বিপক্ষে জয়ের সম্ভাবনা তৈরি করেও শেষ পর্যন্ত জিততে পারল না বাংলাদেশ। ভারতের বিপক্ষে জিততে পারলে সেমিফাইনালের পথে একধাপ এগিয়ে থাকত সাকিবের দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজেদের চতুর্থ ম্যাচে বৃষ্টি আইনে ভারতের কাছে পাঁচ রানে হেরেছে বাংলাদেশ। ফলে সেমিফাইনাল খেলার সমীকরণটা বাংলাদেশের জন্য কঠিন হয়ে গেছে।

তবে, আশা এখনও শেষ হয়ে যায়নি। সেক্ষেত্রে নিজের শেষ ম্যাচে পাকিস্তানের সঙ্গে জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে ভারত ও দক্ষিণ আফ্রিকার দিকে।

পয়েন্ট তালিকার হিসেবে ভারতের সঙ্গে হেরে চার ম্যাচে দুই জয়ে পয়েন্ট তালিকায় বর্তমানে তৃতীয় অবস্থানে বাংলাদেশ। অন্যদিকে সমান ম্যাচ খেলে তিন জয়ে শীর্ষে ভারত। তিন ম্যাচে দুই জয়ে দ্বিতীয় অবস্থানে দক্ষিণ আফ্রিক। একই ম্যাচ খেলে পঞ্চম অবস্থানে পাকিস্তান।

সমীকরণ হিসেবে আগামী ৩ নভেম্বর পাকিস্তান এবং ৬ নভেম্বর নেদারল্যান্ডসের কাছে যদি দক্ষিণ আফ্রিকা হেরে যায়, তাহলে আফ্রিকার পয়েন্ট হবে পাঁচ। এদিকে বাংলাদেশ যদি ৬ নভেম্বর পাকিস্তানকে হারাতে পারে, তাহলে ৬ পয়েন্ট নিয়ে সেমির টিকিট পেয়ে যাবে টাইগাররা।

[caption id="attachment_5966" align="alignright" width="683"]ফাইল-ছবি ফাইল-ছবি[/caption]

তবে দক্ষিণ আফ্রিকা যদি একটি অথবা উভয় ম্যাচে জিতে যায় তাহলে সমীকরণ হবে ভিন্ন। এ জন্য আগামী ৬ নভেম্বর ভারত-জিম্বাবুয়ে ম্যাচের দিতে তাকিয়ে থাকতে হবে। ওই ম্যাচে যদি জিম্বাবুয়ে জিতে যায় তাহলে ভারতের পয়েন্ট থাকবে ৬। বাংলাদেশ যদি ৬ নভেম্বর পাকিস্তানকে বড় রানের ব্যবধানে হারাতে পারে, তাহলে ৬ পয়েন্ট এবং বেশি রানরেট নিয়ে বাংলাদেশ চলে যাবে সেমিফাইনালে। তখন বাদ পড়বে ভারত।

দক্ষিণ আফ্রিকা বাকি ২ ম্যাচের মধ্যে যদি একটিতেও জিতে যায় এবং ভারত জিম্বাবুয়ের বিপক্ষে জিতে গেলে কোনো সমীকরণ ছাড়াই সেমিতে যাবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি দল পাঁচটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।


আরও পড়ুন: