ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান করলে গুনতে হবে জরিমানা


ডেস্ক রিপোর্ট
156

প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২ | ০৩:১১:২০ পিএম
দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান করলে গুনতে হবে জরিমানা ফাইল-ফটো



ভ্রমণপ্রেমীদের পছন্দের স্থান দার্জিলিংকে দূষণমুক্ত রাখতে কঠিন পদক্ষেপ নেওয়া হয়েছে। এখন থেকে দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান করলেই গুনতে হবে জরিমানা। শুধু ধূমপানই নয়, যত্রতত্র থুতু এবং ময়লা ফেললেও দিতে হবে জরিমানা।

শনিবার (৫ নভেম্বর) এমন নির্দেশনা জারি করেছে দার্জিলিং পৌরসভা। সূত্রের খবর, শহরকে দূষণমুক্ত এবং পরিষ্কার রাখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আগেও দার্জিলিংয়ে ধূমপান এবং ময়লা ও থুতু ফেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। তবে সেক্ষেত্রে কোনো জরিমানা করা হতো না। সে কারণে মানুষের মধ্যে নিষেধাজ্ঞা মেনে চলার প্রবণতাও কম দেখা গেছে। আর তাই এবার জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পৌরসভা।

সূত্রের খবর, প্রকাশ্যে ধূমপান বা যত্রতত্র থুতু ফেলার ক্ষেত্রে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। আর ময়লা বা আবর্জনা ফেললে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে নির্দেশনায় জানিয়েছে পৌরসভা।

এই নির্দেশনা কার্যকর করতে পৌরসভার পক্ষ থেকে দার্জিলিংয়ের বিভিন্ন জায়গায় বিশেষ করে স্টেশন, বাজার সংলগ্ন এলাকায় নজরদারি চালানো হবে। পাশাপাশি সাধারণ মানুষকেও দূষণ রাখার জন্য অংশগ্রহণ করার অনুরোধ জানিয়েছে পৌরসভা। সেক্ষেত্রে কেউ ধূমপান বা থুতু, ময়লা ফেললে হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে মানুষকে অভিযোগ জানাতে বলা হয়েছে। সে অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হবে বলেও জানিয়েছে পৌরসভা। প্রয়োজনে স্পট ফাইন চালু করা হবে বলে জানানো হয়েছে। পৌরসভা কর্তৃপক্ষ চাইছে, তাদের পাশাপাশি সাধারণ মানুষও নজরদারি চালাক। তবেই শহরের দূষণকে নিয়ন্ত্রণ করা যাবে। এ নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে বলে আশা করছে দার্জিলিং পৌরসভা।


আরও পড়ুন: