ঢাকা বুধবার
১৭ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

রিয়ালের হারে শীর্ষস্থানে বার্সা


ডেস্ক রিপোর্ট
152

প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২ | ১১:১১:১৮ এএম
রিয়ালের হারে শীর্ষস্থানে বার্সা



স্প্যানিশ লা লিগায় শুরুতেই গোল হজমের পর চার মিনিটে জোড়া গোল করেও শেষ পর্যন্ত হার এড়াতে ব্যর্থ কার্লো আনচেলত্তির দল। এ হারের ফলে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে শীর্ষে ঠেলে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে নেমে এসেছে গ্যালাক্টিকোরা।

সোমবার (৭ নভেম্বর) ঘরের মাঠে রোমাঞ্চকর লড়াইয়ে রিয়ালকে ৩-২ গোলে হারিয়েছে ভায়েকানো। রিয়ালের হয়ে গোল করেন লুকা মদ্রিচ ও এদের মিলিতাও। রায়োর হয়ে গোল করেন সান্তি কমেসানা, আলভারো গার্সিয়া ও অস্কার ত্রেহো।

হারের ম্যাচে ছিলেন না রিয়ালের করিম বেনজেমা ও টনি ক্রুস। চোট থেকে এখনো পুরো সেরে ওঠেননি বেনজেমা আর টনি ক্রুস আটকে ছিলেন নিষেধাজ্ঞার জালে। তারপরও ম্যাচে বল দখল বা আক্রমণ করার দিকে এগিয়ে ছিল রিয়ালই। প্রতিপক্ষের জালে ১৭ শট নেয় আনচেলত্তির দল। তারা বল দখলে রেখেছে ৫৫ শতাংশ। এদিক থেকে খুব একটা পিছিয়ে ছিল না ভায়েকানোও। রিয়ালের পোস্টে ১৫টি শট নেওয়ার পাশাপাশি ৪৫ শতাংশ বলের দখল রেখেছে তারা।

নিজেদের মাঠে ম্যাচের শুরুতে রিয়ালকে চাপে রাখে ভায়েকানো। এর ফল ম্যাচের ৫ মিনিটের মধ্যেই ধরা দেয়। বাঁ দিক থেকে সতীর্থের কাট-ব্যাক ডি-বক্সে পেয়ে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার সান্তি কমেসানা। ৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করতে পারত তারা। কিন্তু অস্কার ভালেন্তিনের শট বারের ওপর দিয়ে চলে যায়।

অনেক চেষ্টার পর ম্যাচের ৩৭তম মিনিটে গোলের দেখা পায় রিয়াল। সফল স্পটকিক থেকে দলকে এগিয়ে নেন লুকা মদ্রিচ। বক্সের মধ্যে অ্যাসেনসিও ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্য নিয়ে পেনালটির সিদ্ধান্ত দেন রেফারি। চার মিনিট পর ৪১ মিনিটে অ্যাসেনসিওর কর্নার থেকে অসাধারণ এক হেডে রিয়ালকে লিড এনে দেন এদের মিলিতাও।

তবে সে লিড বেশিক্ষণ রাখতে পারেনি রিয়াল। প্রথমার্ধের অন্তিম মুহূর্তেই সমতায় ফেরে ভায়েকানো। ৪৪তম মিনিটে আলভারো গার্সিয়া বুলেট গতির শট কোর্তোয় হাত ছুয়ে জালে জায়গা করে নেয়। ২-২ গোলে সমতা নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে একটি সুযোগ পান রদ্রিগো। তবে বক্সের ভেতর থেকে উড়িয়ে মারেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। উল্টো ম্যাচের ৬৪ মিনিটের সময় ডি বক্সের মধ্যে দানি কারভাহালের হাতে বল লাগলে পেনাল্টির আবেদন করেন ভায়েকানোর খেলোয়াড়েরা। ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ৬৭ মিনিটে নেয়া পেনাল্টি থেকে ভায়েকানোর জয়সূচক গোলটি করেন অস্কার ত্রেহো।

তবে প্রথমবারের শটে গোল করতে ব্যর্থ হন ত্রেহো। কিন্তু স্পট-কিকটি নেয়ার আগেই কারবাহাল বক্সের মধ্যে ঢুকে পড়লে আবার পেনাল্টি নেয়ার সুযোগ পান ত্রেহো। দ্বিতীয়বার নেয়া শট থেকে গোল করেন তিনি।

শেষ দিকে একটি সুযোগ পেয়েও উড়িয়ে মারেন রদ্রিগো। মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে দ্বিতীয় হারের হতাশায় মাঠ  ছাড়তে হয় রিয়ালকে। ফল হিসেব এই হারের পর ১৩ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে আছে রিয়াল। সমান ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।


আরও পড়ুন: