ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

মাঠে নামার আগেই এগিয়ে আর্জেন্টিনা!


খেলা ডেস্ক
163

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২ | ০৫:১১:৫৪ পিএম
মাঠে নামার আগেই এগিয়ে আর্জেন্টিনা! ফাইল-ফটো



প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর আর্জেন্টিনার ভক্ত-সমর্থকরা বেশ বিস্মিত হয়েছিলেন। বিস্মিত হওয়াটা স্বাভাবিক। কেননা, আর্জেন্টিনার পরের দুই ম্যাচের প্রতিপক্ষ  যে মেক্সিকো আর পোল্যান্ড! সৌদির সাথেই এই অবস্থা তবে পরের ম্যাচগুলোয় কি হবে?

আর্জেন্টাইন সমর্থকদের এই প্রশ্নের জবাবটা দিতে পারে একমাত্র পরিসংখ্যান। মেসিদের সামনে আজ মেক্সিকো পরীক্ষা। উত্তর আমেরিকার এই দেশটি প্রতিপক্ষ হিসেবে কতটা কঠিন হবে আলবিসেলেস্তেদের জন্য?

মেক্সিকো আর্জেন্টিনার জন্য কতটা কঠিন প্রতিপক্ষ, সেটার প্রথম হিসেবটা খেয়াল করা যাক। ফিফা র‍্যাংকিংয়ের হিসেবে আর্জেন্টিনা বেশ এগিয়ে থাকলেও মেক্সিকো একদম দুর্বল প্রতিপক্ষ নয়। আর্জেন্টিনার র‍্যাংকিং৩, অন্যদিকে মেক্সিকোর ১৩।

বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ১৭ ম্যাচ খেলে ১১ জয় আর ৬ ড্র নিয়ে অপরাজিত ছিল। অন্যদিকে মেক্সিকো ১৪ ম্যাচের মধ্যে জিতেছে ৮টি, ড্র ৪ ম্যাচ এবং হার দুটিতে। এদিকে তাকিয়ে অবশ্য আর্জেন্টিনার সমর্থকরা খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন।

মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য আর্জেন্টিনার ধারেকাছেও নেই মেক্সিকো। দুই দল ম্যাচ খেলেছে ৩৫টি। এর মধ্যে আর্জেন্টিনার জয় ১৬টিতেই, ড্র ১৪ ম্যাচ। বাকি ৫ ম্যাচ জিতেছে মেক্সিকো। কিন্তু বিশ্বকাপে আবার দুই দলের যোগ-বিয়োগে এগিয়ে আর্জেন্টিনাই।

বিশ্বকাপে এর আগে আর্জেন্টিনাকে একবারও হারাতে পারেনি মেক্সিকো। গ্রেটেস্ট শো অন দ্য আর্থ-এ তিনবার দেখা হয়েছে দুই দলের, তিনবারই জিতেছে আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোতে মেক্সিকোকে ৩-১ গোলে হারায় আর্জেন্টাইনরা।

আর যদি সাধারণ ম্যাচের কথা হিসেব করা হয়। তাহলে দেখা যায়, সেখানেও মেসিদের আধিপত্য। দুই দলের সবশেষ দেখা হয়েছিল প্রীতি ম্যাচে। ২০১৯ সালের সেপ্টেম্বরে সে ম্যাচে লাওতারো মার্টিনেজের হ্যাটট্রিকে মেক্সিকানদের ৪-০ গোলে বিধ্বস্ত করে আর্জেন্টিনা

সুতরাং পরিসংখ্যানের হিসেবে সব দিক থেকেই মাঠে নামার আগে মেক্সিকানদের থেকে যোজন এগিয়ে রইলো লিওনেল স্কালোনির দল। এবার শুধু বাকিটা কাজটা মাঠে করে দেখানোর পালা। তাতে সমীকরণের হিসেবও রইলো।

উল্লেখ্য, বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১ টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও মেক্সিকো। আসরে টিকে থাকতে হলে এই ম্যাচে আর্জেন্টিনার সামনে জয়ের কোনো বিকল্প নেই।। প্রত্থম ম্যাচ হেরে টেবিলের তলানীতে লিওনেল মেসিরা। অন্যদিকে মেক্সিকোর সামনেও একই সমীকরণ। তারাও ড্র করেছিল প্রথম ম্যাচ।


আরও পড়ুন: