ঢাকা মঙ্গলবার
২৩ এপ্রিল ২০২৪
২১ এপ্রিল ২০২৪

আইওএস অ্যাপ স্টোর থেকে টুইটার মুছে ফেলার হুমকি দিয়েছে অ্যাপল


ডেস্ক রিপোর্ট
159

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২ | ০২:১১:৪৪ পিএম
আইওএস অ্যাপ স্টোর থেকে টুইটার মুছে ফেলার হুমকি দিয়েছে অ্যাপল ফাইল-ফটো



ফের টুইটার নিয়ে শিরোনামে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এবার তিনি শিরোনাম হয়েছেন বিখ্যাত আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি ও মোবাইল ফোন নির্মাতা ‘অ্যাপলের’ বিরুদ্ধে কথা বলে।

তিনি দাবি করেছেন, অ্যাপল সংস্থাটির আইওএস অ্যাপ স্টোর থেকে টুইটার মুছে ফেলার হুমকি দিয়েছে।

এমনটি হলে সত্যিই তা টুইটারের জন্য বিধ্বংসী পদক্ষেপ হবে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে দাবি করা হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) বিষয়টি নিয়ে পরপর কয়েকটি টুইট করেন ইলন মাস্ক। এতে তিনি দাবি করেন, “অ্যাপল (এএপিএল) তার অ্যাপ স্টোর থেকে টুইটারকে মুছে ফেলার হুমকি দিয়েছে, কিন্তু কেন তা আমাদের জানায়নি।”

একটি টুইটে মাস্ক দাবি করেন, “অ্যাপল টুইটারের বেশিরভাগ বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে। তারা কি আমেরিকায় বাকস্বাধীনতাকে ঘৃণা করে।”

পরে তিনি অন্য একটি টুইটে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের টুইটার অ্যাকাউন্টকে ট্যাগ করে জিজ্ঞেস করেন, ‘এখানে কী হচ্ছে?’

অ্যাপল তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্য কোনও মন্তব্য করেনি।

এদিকে ইলন মাস্কের এই অভিযোগ এখনও নিশ্চিত করেনি অ্যাপল। তবে আইফোন নির্মাতা এই সংস্থাটির এ ধরনের কোনও পদক্ষেপ অস্বাভাবিক হবে না কারণ সংস্থাটি নিয়মিতভাবে তার নিয়ম ও নীতিগুলো প্রয়োগ করে থাকে এবং এর আগে গ্যাব ও পার্লারের মতো অ্যাপগুলোও অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রে রক্ষণশীলদের কাছে বেশ জনপ্রিয় পার্লার। এই অ্যাপটিকে অ্যাপল সরিয়ে দেওয়ার পর ২০২১ সালে তা আবারও ফিরিয়ে আনে আইফোন নির্মাতা এই সংস্থাটি। তবে এর আগে অ্যাপলের চাহিদা অনুযায়ী অ্যাপটিকে তার বিষয়বস্তুসহ মর্ডারেশন প্রাক্টিসেসকে আপডেট করতে হয়েছিল।

মাসখানেক আগে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কিনে নেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। আর এরপর অল্প সময়ের মধ্যেই নানা আলোচিত সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

টুইটারের অভ্যন্তরীণ নথির উদ্ধৃতি দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২২ সালের প্রথম তিন মাসে টুইটারে শীর্ষ বিজ্ঞাপনদাতা ছিল অ্যাপল। ওই সময়টাতে টুইটারে বিজ্ঞাপন বাবদ ৪৮ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে সংস্থাটি, যা চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে টুইটারের মোট আয়ের ৪ শতাংশেরও বেশি।

অবশ্য মাস্কের এসব অভিযোগ নিয়ে আনুষ্ঠানিক মন্তব্য জানার জন্য রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি টুইটার।


আরও পড়ুন: