ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

কাতার বিশ্বকাপে প্রথম দল হিসেবে ফাইনালে আর্জেন্টিনা


খেলা ডেস্ক
139

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২ | ১০:১২:২৬ এএম
কাতার বিশ্বকাপে প্রথম দল হিসেবে ফাইনালে আর্জেন্টিনা ফাইল-ফটো



কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনালে উঠে গেল লিওনেল মেসির আর্জেন্টিনা। ৩-০ গোলে ক্রোয়েটদের বিদায় করে ষষ্ঠবার বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিলো লিওনেল স্কালোনির শিষ্যরা। ম্যাচে দুই গোল করেছেন জুলিয়ান আলভারেজ। বাকি গোলটি এসেছে লিওনেল মেসির পেনাল্টি থেকে।

শুরু থেকেই আক্রমণত্মক খেলা শুরু করে ক্রোয়েটরা। প্রথম দিকে করে ফেলেন দুই ফাউল। পাসও তারাই বেশি দেন মেসিদের থেকে। তবে নিজেদের ডিফেন্স শক্তই রাখে আর্জেন্টিনা।

আস্তে ধীরে খেললেও লক্ষ্য ঠিক ছিল মেসিদের। বল নিয়ে ছুটছেন হুলিয়ান আলভারেজ।  ডি-বক্সের বাইরে এসে বল সেভ করতে যান ক্রোয়েট গোলকিপার ডোমিনিক লিভাকোভিচ।  তার সঙ্গে যুক্ত হন মাতেও কোভাসি। এতেই আঘাত পেয়ে পড়ে যান আলভারেজ।

রেফারি খেলা থামিয়ে দুই ক্রোয়েটকেই হলুদ কার্ড দেখান। পেনাল্টি পায় আর্জেন্টিনা। ৩৪ মিনিটে গোল করেন মেসি। এতেই আর্জেন্টিনার জার্সিতে সব থেকে বেশি গোলের মালিক এ জাদুকর।

গত ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে বিশ্বকাপে আর্জেন্টিনার শীর্ষ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতার পাশে নাম লেখান মেসি।  তবে আজ পেনাল্টিতে গোল করে তাকেও ছাড়িয়ে গেলেন।

এর ঠিক ৪ মিনিট পর বল নিয়ে একাই ছুটছেন আলভারেজ।  তার যে একটা গোল চাইই চাই।

ক্রোয়েটদের নড়বড়ে রক্ষণের সুযোগ নেন প্রথম গোলের কুশীলব অ্যালভারেজ।

মেসি মাঠের মধ্যরেখার কাছ থেকে বল বাড়িয়ে দেন তাকে। সেই থেকে টেনে নিয়ে ক্রোয়েশিয়ার রক্ষণ ভাঙেন তিনি, গোলরক্ষকের কাছে গিয়ে চতুর ফিনিশে করেন চলতি বিশ্বকাপে নিজের তৃতীয় গোলটা।

তাতেই আকাশি-সাদারা এগিয়ে যায় দুই গোলে। আর্জেন্টিনার গোল বার পর্যন্ত পৌছাতেই পারছিল না ক্রোয়েটরা। এভাবেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা।

ম্যাচে ফিরে আসার তাগিদে ডালিচ দুটি পরিবর্তন নিয়ে দ্বিতীয়ার্ধে খেলতে নামেন। লেফট-ব্যাক সোসার জায়গা ফরোয়ার্ড মিসলাভ ওরসিচ ও মারিও পাসালিচের জায়গা মাঠে নামেন নিকোলা ভ্লাসিচ। ৫০ মিনিটে আবারো খেলোয়াড় পরিবর্তন  করে ম্যাচে ফিরে আসার চেষ্টা করেন ডালিচ। এবার ব্রোজোভিচের জায়গায় মাঠে নামেন সেন্টার-ফরোয়ার্ড পেটকোভিচ।

গোলের জন্য মরিয়া হয়ে ওঠা ক্রোয়েশিয়া আক্রমনভাগকে শক্তিশালী করতে  খেলোয়াড় পরিবর্তন করতে থাকে। পরিবর্তিত দল নিয়ে পরপর দুটি আক্রমনও করেছিল ক্রোয়েশিয়া। কিন্তু মার্টিনেজ ও নিকোলাস ওটামেন্ডির যৌথ প্রচেষ্টায় সেগুলো ব্যর্থ হয়। ৫৮ মিনিটে আলভারেজের সাথে বল আদান প্রদান করে মাত্র ১০ গজ দুরে থেকে মেসির শট আটকে দিয়ে লিভাকোভিচ আরো একবার ক্রোয়েটদের রক্ষা করেন।

এরপর ও আগের মতই খেলতে থাকে আকাশি-সাদারা। আক্রমণের পর আক্রমণ। তার ফল ও পাওয়া যায় ৬৯ মিনিটে। মেসির পাসে ফের গোল পান আলভারেজ।  চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ গোলটা করে ফেলেন। ৩-০ গোলে এগিয়ে যায় স্কোলিনের শিষ্যরা।

তবে এখানেও রেকর্ড গড়ে ফেললেন মেসি। আর্জেন্টিনা আইকন দিয়েগো ম্যারাডোনা আন্তর্জাতিক শীর্ষ প্রতিযোগিতায় ২১ ম্যাচ খেলে ৮ গোল ও ৮ অ্যাসিস্ট করেছেন। বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ অ্যাসিস্ট করা আর্জেন্টাইন ফুটবলার ছিলেন ম্যারাডোনা।  কিন্তু আজ সতীর্থ আলভারেজকে দিয়ে গোল করিয়ে বিশ্বজয়ী অধিনায়ককেও ছুঁয়ে ফেললেন মেসি।

আজকের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে অ্যাসিস্ট করে অ্যাসিস্টের দিক দিয়ে মেসি প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ইতিহাসে চারটি ভিন্ন ম্যাচে এই কীর্তি গড়লেন।

এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে মলিনাকে দিয়ে গোল করিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট রাউন্ডে পাঁচটি অ্যাসিস্টের মালিক হন মেসি, ছাড়িয়ে যান পেলেকে।

ফাইনালের কথা মাথায় রেখে স্কালোনি ৭৫ মিনিটে আলভারেজকে মাঠ থেকে উঠিয়ে তার পরিবর্তে পাওলা দিবালাকে নামান।

৩-০ গোলে এগিয়ে আর্জেন্টিনা। চলতে থাকে মেসিদের আক্রমণ। তবে এবার ক্রোয়েটার’ চেষ্টা করতে থাকে। তবে ভাগ্য তাদের পক্ষে ছিল না। একটি গোলের ও দেখা পেল না ক্রোয়েশিয়া। ৩-০ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালের উঠে গেল আর্জেন্টিনা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের প্রতিশোধ ও নিয়ে নিল মেসিরা। গতবার ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোল হেরেছিল মেসিরা।


আরও পড়ুন: