ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

বাংলাদেশ দারুণ শুরু করলেও সমাপ্তি আফসোসে


ডেস্ক রিপোর্ট
153

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২ | ০৫:১২:০৫ পিএম
বাংলাদেশ দারুণ শুরু করলেও সমাপ্তি আফসোসে ফাইল-ফটো



ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। প্রথম দিনের প্রথম সেশনটা দারুণ কাটালেও ক্যাচ মিসের মহড়ায় দিন শেষে আফসোসকে সঙ্গী করে মাঠ ছেড়েছে টাইগাররা। চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ছয় উইকেটে ২৭৮ রান।

বুধবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। দলের হয়ে উদ্বোধনে নামেন অধিনায়ক কেএল রাহুল ও শুভমান গিল।

প্রথম ঘণ্টা নির্বিঘ্নেই কাটিয়ে দেন রাহুল-গিল। তবে ঘণ্টা পেরোতেই ছন্দপতন। তাইজুল ইসলামকে সুইপ করতে গিয়ে সাজঘরে ফেরেন গিল। ইয়াসির আলির তালুবন্দী হওয়ার আগে এই ওপেনার করেন ২০ রান।

এখানেই থামেননি তাইজুল। সময়ের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলিকে দারুণ টার্নে বোকা বানিয়ে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। মাত্র ১ রানে আউট হন সাবেক ভারতীয় অধিনায়ক।

এর আগে রাহুলকে বোল্ড করেন পেসার খালেদ আহমেদ। ২২ রানে ফিরেছেন ভারতীয় অধিনায়ক। মাত্র ৪৮ রানে তিন উইকেট হারানোর পর বড় বিপদের শঙ্কায় ছিল ভারত।

তবে দলকে সে অবস্থা থেকে উদ্ধার করেন চেতেশ্বর পূজারা ও রিশাভ পান্ট। দুজনে অপরাজিত থেকে প্রথম সেশনের বাকিটা সময় পার করেন। এ সময় টিম ইন্ডিয়ার সংগ্রহ ছিল ৩ উইকেটে ৮৫ রান।

দ্বিতীয় সেশনের শুরুতেই উইকেটের স্বাদ পেতে পারতো বাংলাদেশ। তবে পূজারার ব্যাটে লেগে আসা বলটি তালুবন্দী করতে পারেননি উইকেটকিপার নুরুল হাসান সোহান।

অন্যপ্রান্তে দারুণ খেলতে থাকা রিশাভ পান্ট আউট হন ফিফটির কাছে গিয়ে। আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা এই ব্যাটার ৪৫ বলে ৪৬ রান করে মেহেদী হাসান মিরাজের বলে ইনসাইড এজ হয়ে বোল্ড হন।

এরপর পূজারা ও শ্রেয়স আইয়ার মিলে দ্বিতীয় সেশনে আর কোনো উইকেটের পতন ঘটতে দেননি। দুজনের ৬২ রানের অবিচ্ছেদ্য জুটিতে স্বস্তি নিয়েই চা বিরতিতে যায় ভারত। যেখানে শ্রেয়সের তুলে দেওয়া ক্যাচ মিস করে বাংলাদেশ।

তৃতীয় সেশনেও ছিল ভারতের আধিপত্য। যেখানে পঞ্চম উইকেটে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড জুটি গড়েন পূজারা-শ্রেয়স। বিচ্ছিন্ন হওয়ার আগে তারা যোগ করেন ১৪৯ রান।

সেঞ্চুরির খুব কাছে গিয়েও নার্ভাস নাইন্টিজের শিকার হয়ে আউট হন পূজারা। ৯০ রান করা এ ব্যাটারকে বোল্ড করেন দিনের সফলতম বোলার তাইজুল ইসলাম। এর আগে শ্রেয়সকে আরেকবার জীবন দেন এবাদত হোসেন।

দিনের বাকি সময়টা সহজেই কাটিয়ে দিচ্ছিলেন শ্রেয়স ও আক্সার প্যাটেল। তবে একদম শেষ বলে গিয়েই বাধে বিপত্তি। মেহেদী মিরাজের করা শেষ ডেলিভারিতে লেগ বিফোরের শিকার হন আক্সার। রিভিউ নিয়ে বাঁচতে পারেননি ১৪ রান করা এ ব্যাটার।

দিনের শেষ বলে পাওয়া উইকেটটি বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরালেও আফসোসটা বাড়িয়েছে। কারণ অন্যপ্রান্তে সেঞ্চুরির সুবাস পাওয়া ৮২ রানে অপরাজিত থাকা আইয়ারকে দুইবার জীবন না দিলে ম্যাচের পরিস্থিতি অন্যরকমও থাকতে পারতো।

তবে শেষ সময়ের সাফল্যে উজ্জীবিত হয়ে আগামীকাল সকালের সেশনে ভারতের বিপক্ষে ভালো করার আশা করতেই পারে বাংলাদেশ।


আরও পড়ুন: