ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

ভারতের বড় সংগ্রহের জবাবে শুরুতে টাইগার শিবিরে জোড়া ধাক্কা


খেলা ডেস্ক
164

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২ | ০২:১২:১১ পিএম
ভারতের বড় সংগ্রহের জবাবে শুরুতে টাইগার শিবিরে জোড়া ধাক্কা ফাইল-ফটো



চট্টগ্রাম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে বিপদের মুখে বাংলাদেশ। ভারতের বড় সংগ্রহের জবাবে শুরুতেই দুই উইকেট হারিয়েছে টাইগাররা। তবে এরপর লিটন ও জাকিরের দায়িত্বশীল ব্যাটিংয়ে কিছুটা স্বস্তির নিঃশ্বাস নিয়ে চা বিরতিতে গেছে সাকিব আল হাসানের দল।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এই প্রতিবেদন লেখা পর্যন্ত (চা বিরতি) বাংলাদেশের সংগ্রহ দুই উইকেটে ৩৭ রান। অল আউট হওয়ার আগে ৪০৪ রান সংগ্রহ করেছে ভারত। টাইগাররা এখনো ৩৬৭ রানে পিছিয়ে।

বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন নাজমুল হোসেন শান্ত ও এ ম্যাচে অভিষিক্ত জাকির হাসান। ভালো শুরুর আশা থাকলেও মোহাম্মদ সিরাজের করা একদম প্রথম বলেই রিশাভ পান্টের হাতে ক্যাচ তুলে দেন শান্ত, স্বাদ পান গোল্ডেন ডাকের।

ইয়াসির আলী রাব্বিকে এদিন তিনে ব্যাট করতে পাঠানো হয়। তবে দায়িত্ব পালনে যারপরনাই ব্যর্থ হন তিনি। উমেশ যাদবের বলে বোল্ড হওয়ার আগে করতে পারেন মাত্র ৪ রান। লিটন দাস ও জাকির মিলে এখন দলকে এগিয়ে নিচ্ছেন।

এর আগে ৬ উইকেটে ২৭৮ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিং করতে নামে ভারত। প্রথম দিনটা মোটামুটি কাটানোর পর দ্বিতীয় দিনের শুরুটা দারুণ করেছিল বাংলাদেশ।

এদিন একদম শুরুর দিকেই শ্রেয়স আইয়ারকে বোল্ড করেন এবাদত হোসেন। আগের দিনের রানের সঙ্গে চার যোগ করে ৮৬ রানে সাজঘরে ফেরেন তিনি।

এরপর প্রথম সেশনের বাকি সময়টা কাটে হতাশায়। ভারতকে দ্রুত অলআউট করার আশায় গুড়েবালি ঢেলে দেন দুই ভারতীয় ব্যাটার রবিচন্দ্রন অশ্বিন ও কূলদীপ যাদব। অষ্টম উইকেট জুটিতে বাংলাদেশকে বেশ ভোগান এই দুজন।

বেশ সাবলীল ব্যাটিংয়ের মাধ্যমে প্রথম সেশন পার করেন তারা। হাফ সেঞ্চুরি তুলে নিয়ে বেশ বড় ইনিংসের ইঙ্গিতই দিচ্ছিলেন অশ্বিন। তবে তিনি ৫৮ রানে থাকা অবস্থায় মেহেদী হাসান মিরাজের ডেলিভারিতে স্ট্যাম্পিংয়ের শিকার হন।

এর মাধ্যমে ভাঙে অশ্বিন-যাদবের ৯২ রানের বিশাল জুটি। এরপর ভারতকে অল আউট করতে বেগ বেতে হয়নি বাংলাদেশকে। পরবর্তী ১৫ বলের ভেতর বাকি থাকা দুই উইকেট হারায় লোকেশ রাহুলের দল।

কূলদীপ ৪০ রান করেন। ১০ বলে ১৫ রনের অপরাজিত ক্যামিও খেলেন উমেশ যাদব। বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম ও মেহেদী মিরাজ চারটি করে এবং এবাদত হোসেন ও খালেদ আহমেদ একটি করে উইকেট শিকার করেন।


আরও পড়ুন: