ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

তরী ডোবার আগে ম্যাচের হাল ধরলেন লিটন


খেলা ডেস্ক
148

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২ | ০২:১২:৪৭ পিএম
তরী ডোবার আগে ম্যাচের হাল ধরলেন লিটন ফাইল-ফটো



দুই ম্যাচ সিরিজের শেষ টেস্টে ভারতের বিপক্ষে খেলছে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে ফের ব্যাটারদের ব্যর্থতার মিছিলে বিপদে টাইগাররা। এ অবস্থায় একপ্রান্তে লিটন দাসের ফিফটিতে লড়ছে স্বাগতিকরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ সাত উইকেটে ১৯৫ রান। ৫৮ রান নিয়ে উইকেটে আছেন লিটন দাস। এছাড়া তাসকিনের সংগ্রহ ১৫ রান।

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। রবিচন্দ্রন আশ্বিনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৫ রানে বিদায় নেন শান্ত। তার বিদায়ের পরই মোহাম্মদ সিরাজের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনে নামা মুমিনুল হক (৫)।

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক সাকিব ও জাকির। তাতে শুরুর দুই উইকেট হারানোর চাপ কাটিয়ে উঠে বাংলাদেশ। এই দুজনের দৃঢ়তায় দলীয় রান ৫০ পার করে টাইগাররা। তবে দলীয় অর্ধশতক শেষেই ১৩ রানে বিদায় নেন সাকিবও।

লাঞ্চের একটু আগে আরেকটি উইকেট হারায় বাংলাদেশ। আক্সার প্যাটেলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান মুশফিকুর রহিম। ভেতরে ঢোকা বল পিছিয়ে গিয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ব্যাটে খেলতে পারেননি, ছোবল দেয় প্যাডে।

অন্যপ্রান্তে ব্যাটারদের ব্যর্থতার মিছিলে একপ্রান্তে লড়ছিলেন জাকির হাসান। উইকেট আঁকড়ে ধরে ফিফটিও তুলে নেন তিনি। তবে এরপরই মনোযোগ হারিয়ে সাজঘরে ফেরেন এই ওপেনার। যার ফলে আরো বিপদে পড়ে টাইগাররা।

ষষ্ঠ উইকেট জুটিতে বেশ আক্রমণাত্মক খেলতে থাকেন লিটন দাস ও নুরুল হাসান সোহান। ৪৮ বলে দুজনে যোগ করেন ৪৬ রান, যেখানে মূল ভূমিকা রাখেন সোহান। ২৯ বলে ৩১ রানের আগ্রাসী ইনিংস খেলে স্ট্যাম্পিংয়ের শিকার হন তিনি।

এরপর তাসকিনকে নিয়ে লড়তে থাকেন লিটন। ক্রিজ আঁকড়ে থেকে অনবদ্য এক হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। অন্যপ্রান্তে তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন তাসকিন।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৭ রানে দ্বিতীয় দিন শেষ করেছিলো বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে ৩১৪ রানে অল আউট হয়েছে ভারত। নিজেদের প্রথম ইনিংসে ২২৭ রানে করেছিল বাংলাদেশ।


আরও পড়ুন: