ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

‘হেক্সা’ মিশনে নামবে আর্জেন্টিনা, আছে ব্রাজিলের সাথে খেলা


খেলা ডেস্ক
138

প্রকাশিত: ০১ জানুয়ারী ২০২৩ | ০২:০১:০৪ পিএম
‘হেক্সা’ মিশনে নামবে আর্জেন্টিনা, আছে ব্রাজিলের সাথে খেলা ফাইল-ফটো



কাতারে শেষ হয়েছে একমাসের ফুটবল বিশ্বযুদ্ধ। ৩৬ বছর পর তৃতীয়বার বিশ্বজয় করেছে নীল-সাদা জার্সিধারীরা। যেই উৎসবের রেশ এখনও কাটেনি। এরই মধ্যে নতুন বছরে আরও এক নতুন মিশনে নামবে আর্জেন্টিনার ফুটবলাররা। তাদের এবারের মিশনটি হবে ‘হেক্সা মিশন (গ্রিক শব্দ হেক্সা অর্থ ছয় বা ষষ্ঠ)।’

আগামী ২০ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ‘লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ।’ কলম্বিয়ার বসবে টুর্নামেন্টটির ৩০ তম আসর।

লিওনেল মেসি-ডি মারিয়াদের উত্তরসূরীরা এই টুর্নামেন্টে নামবে নিজেদের ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে। লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত ২৮বার অংশ নেয় জুনিয়র আলবিসেলেস্তেরা। এর মধ্যে ১২বার ফাইনাল খেলে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দল। টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়নও হয় তারা। আর বাকি সাতবার রানার্সআপ।

টুর্নামেন্টটির সর্বোচ্চ শিরোপা জয় করেছে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দল। ২৯বার অংশ নিয়ে ১১বারই চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাও জুনিয়ররা। রানার্সআপ হয়েছে আর্জেন্টিনার মতোই সাতবার। নেইমারদের উত্তরসূরীরা এবার ১২তম শিরোপার লক্ষ্যেই মাঠে নামবে।

২০২১ সালে এই টুর্নামেন্টের ৩০তম আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভেনিজুয়েলায়। কিন্তু মহামারি করোনার কারণে তা স্থগিত হয়। তবে কলম্বিয়ার ২০ জানুয়ারি শুরু হবে এবারের আসর। দুই গ্রুপে পাঁচটি করে মোট দশটি দল অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে রয়েছে কলম্বিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও পেরু। ‘বি’ গ্রুপে রয়েছে ইকুয়েডর, উরুগুয়ে, ভেনিজুয়েলা, চিলি ও বলিভিয়া।

লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বেই মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা। আগামী ২৩ জানুয়ারি জুনিয়র পর্যায়ের সুপার ক্লাসিকো দেখতে পাবে ফুটবল বিশ্ব। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি হবে ২৩ জানুয়ারি। ১২ ফেব্রুয়ারি টুর্নামেন্টটির ফাইনাল।


আরও পড়ুন: