ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২২ মে ২০২৩

শীতের তাপমাত্রার দৌড়ে এবার রাজধানীও এগিয়ে


ডেস্ক রিপোর্ট
182

প্রকাশিত: ০৭ জানুয়ারী ২০২৩ | ১১:০১:২৭ এএম
শীতের তাপমাত্রার দৌড়ে এবার রাজধানীও এগিয়ে ফাইল-ফটো



দেশের বিভিন্ন অঞ্চলের মতো রাজধানী ঢাকাতেও গত কয়েকদিন ধরে তীব্র শীত বিরাজ করছে। কনকনে শীতে সাধারণ মানুষের দুর্ভোগ বেড়েছে। বিশেষ করে পথের মানুষের কষ্টের সীমা নেই।

শনিবার (৭ জানুয়ারি) সকালে রাজধানী ঢাকায় এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে ঢাকাতে আজকের তাপমাত্রাই সর্বনিম্ন বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় সর্বনিম্ন বা রাতের তাপমাত্রা আরও কিছুটা কমেছে। তবে শনিবার (৭ জানুয়ারি) দিনের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

শনিবার ঘন কুয়াশা কেটে দুপুর থেকে রোদের দেখা মিলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শনিবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আকাশ আংশিক মেঘলা হতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মাঝারি থেকে ঘন কুয়াশা হতে পারে।

শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস, শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে জানানো হয়েছে, উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

অন্যদিকে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া তেঁতুলিয়ায় ৯ দশমিক ছয়, বদলগাছী ৯ দশমিক আট, দিনাজপুর ও যশোরে ১০, সাতক্ষীরায় ১০ দশমিক দুই, ঈশ্বরদীতে ১০ দশমিক চার, সৈয়দপুরে ১০ দশমিক পাঁচ, রাজশাহী, ডিমলা ও কুমারখালীতে ১০ দশমিক ছয়, বগুড়া ও বরিশালে ১০ দশমিক সাত, ফরিদপুর ও গোপালগঞ্জে ১০ দশমিক আট এবং নিকলি ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১২, রাজশাহীতে ১০ দশমিক ছয়, রংপুরে ১১, ময়মনসিংহে ১১ দশমিক পাঁচ, সিলেটে ১৫ দশমিক এক, চট্টগ্রামে ১৫, খুলনায় ১১ দশমিক আট এবং বরিশালে ১০ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ২৬ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।’


আরও পড়ুন: