ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
০৯ মে ২০২৩

দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিমালয় কন্যা জেলায়


ডেস্ক রিপোর্ট
154

প্রকাশিত: ১০ জানুয়ারী ২০২৩ | ১০:০১:৩০ এএম
দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিমালয় কন্যা জেলায় ফাইল-ফটো



হিমালয় কন্যা নামে খ্যাত উত্তরের জেলা পঞ্চগড় দিনদিন বাড়ছে শীতের তীব্রতা। উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয় হিমু বাতাসের কারণে গত কয়েকদিন থেকে এ জেলায় ১২ থেকে ৬ ডিগ্রির ঘরে তাপমাত্রা উঠানামা করছে। ফলে এ জেলার দিনদিন বাড়ছে শীতের তীব্রতা।

একদিকে ঘন কুয়াশা অন্যদিকে হিমেল হাওয়া বয়ে যাওয়ার কারণে ভোগান্তিতে পড়েছে গরীব অসহায় শীতার্ত নিম্ন আয়ের মানুষরা৷

মঙ্গলবার (১০ জানুয়ারি) সকাল ৯টার দিকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশ ও চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে সকাল সাড়ে ৮টার দিকে ঘন কুয়াশার চাদর ভেদ করে সূর্য উঁকি দিলেও শীতের তীব্রতা রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন জেলার নিম্ন ও খেটে খাওয়া মানুষজন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ভোরে তীব্র শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে কাজের সন্ধানে ছুটে চলছে খেটে খাওয়া মানুষ। রাস্তার পাশে খড়কুটো জ্বালিয়ে শরীরে একটু উষ্ণতা দেয়ার চেষ্টা করেছেন তারা। এ ছাড়া ভোরে ভারী যানবাহনগুলোকে লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, গত কয়েকদিন থেকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। মঙ্গলবার সকাল ৯টার দিকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।


আরও পড়ুন: