ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

নিষিদ্ধ হলো প্লাস্টিকের প্লেট-চামচ-গ্লাস ইংল্যান্ডে


ডেস্ক রিপোর্ট
139

প্রকাশিত: ১২ জানুয়ারী ২০২৩ | ১২:০১:৩৬ পিএম
নিষিদ্ধ হলো প্লাস্টিকের প্লেট-চামচ-গ্লাস ইংল্যান্ডে ফাইল-ফটো



প্লাস্টিক দূষণ কমাতে এবং পরিবেশের সুরক্ষায় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট-চামচ-কাঁটাচামচ নিষিদ্ধ করলো ইংল্যান্ড। দেশটিতে বছরে এ ধরনের ৫শ’ ১০ কোটি পণ্যের ব্যবহার হয়। সরকারি পদক্ষেপকে স্বাগত জানালেও পরিবেশকর্মীদের কেউ কেউ বলছেন, নিষেধাজ্ঞা বাস্তবায়নের সুযোগ কম।

উৎসব, দাওয়াত কিংবা বড় আয়োজনে ব্যবহার ও পরিষ্কার করার ঝামেলা থেকে রেহাই পেতে দিন দিন একবার ব্যবহারযোগ্য প্লেট-চামচ-কাঁটাচামচ জনপ্রিয় হচ্ছে ইংল্যান্ডে।

সরকারি তথ্য অনুসারে, বছরে গড়ে ১শ’ ১০ কোটি এ ধরনের প্লেট এবং ৪শ’ কোটি চামচ-কাঁটাচামচ ব্যবহার করা হয়। মাথাপিছু হিসেবে এক একজন ইংল্যান্ডবাসী ব্যবহার করেন অন্তত ১৮টি প্লেট এবং ৩৭টি চামচ-কাঁটা চামচ।

নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে পরিবেশমন্ত্রী থেরেস কফি বলেছেন, একটি প্লাস্টিকের কাঁটাচামচ পচতে ২শ’ বছর পর্যন্ত সময় লাগতে পারে। তার আশা, এ পদক্ষেপ পরিবেশকে সুরক্ষিত করবে।

এর আগে এসব পণ্যে নিষেধাজ্ঞা দিয়েছিল স্কটল্যান্ড ও ওয়েলস। নতুন ঘোষণায় পুরো যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে শুধু বাকি থাকলো নর্দান আয়ারল্যান্ড।

ব্যবহৃত এসব প্লাস্টিক সামগ্রীর মাত্র দশভাগ রিসাইকেল করা হয়। বাকি অংশ বর্জ্য হিসেবে পড়ে থাকে। পচনশীল না হওয়ায় মাটির উর্বরাশক্তি কমিয়ে দেওয়াসহ নানাবিধ পরিবেশ দূষণ সৃষ্টি করছে এই প্লাস্টিক বর্জ্য।


আরও পড়ুন: