ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
২১ এপ্রিল ২০২৪

এ যেন সুকান্ত ভট্টাচার্যের ‘শীতের সূর্য’কবিতার বাস্তব চিত্র


ডেস্ক রিপোর্ট
178

প্রকাশিত: ১৫ জানুয়ারী ২০২৩ | ০৫:০১:২২ পিএম
এ যেন সুকান্ত ভট্টাচার্যের ‘শীতের সূর্য’কবিতার বাস্তব চিত্র



রাত বাড়ার সঙ্গে সঙ্গে নিস্তব্ধ নগরীতে মানুষের সঙ্গে যেন ঘুমের প্রস্তুতি নেয় লাল-নীল জাদুর শহর একটু উষ্ণতার জন্য অপেক্ষায় থাকে সকালের সূর্যের। ঘড়ির কাটায় রাত ১২টা। শতছিন্ন একটি কাঁথায় গা মুড়িয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের ব্যর্থ চেষ্টা। অপেক্ষা কখন সকাল হবে।

এ যেন সুকান্ত ভট্টাচার্যের ‘শীতের সূর্য’ কবিতার বাস্তব চিত্র। তার ভাষায় হে সূর্য! তুমি তো জানো, আমাদের গরম কাপড়ের কত অভাব! সারারাত খড়কুটো জ্বালিয়ে, এক টুকরো কাপড়ে কান ঢেকে, কত কষ্টে আমরা শীত আটকাই!’

কংক্রিটের এই নগরীতে যাদের তিনবেলা খাবার জোটে না, কিংবা দিনভর খেটেও গরম কাপড় কেনার সামর্থ্য নেই, তাদের সহায়তায় সামর্থ্যবানদের দাঁড়াতে হবে সামাজিক দায়বদ্ধতা থেকেই। এমনটাই প্রত্যাশা সচেতন মহলের।

এমন সময় শীতার্থদের জন্য আশির্বাদ সরূপ ছুটে আসে মনির গ্রুপ অফ কোম্পানি। রবিবার (১৫ই জানুয়ারী) দিবারাতে দুই শতাধিক শীতার্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়। ১৫ই জানুয়ারী রাত ১২ টার সময় মিরপুর -১ মাজার রোডের আল-নূর-ই মসজিদের সামনে হতদরিদ্র মানুষের মাঝে বিতরণ শুরু হয়।

এরপর মিরপুর-১ এর চাইনিজ পর্যন্ত গিয়ে আবার মুক্তিযুদ্ধ মার্কেট পর্যন্ত গিয়ে শেষ হয়।  সাথে একই দিনে মনির গ্রুপের পক্ষ থেকে মোহাম্মদিয়া ইসলামিয়া মাদ্রাসা লিল্লাহ বডিং ও এতিমখানাতে দান করা হয়।

[caption id="attachment_8698" align="aligncenter" width="650"]ক্যাপিটাল নিউজ ক্যাপিটাল নিউজ[/caption] পরবর্তিতে মনির গ্রুপ অফ কোম্পানির নিজস্ব প্রতিষ্ঠানে মুক্ত বাংলা শপিং কমপ্লেক্স এর নানান পেশার মানুষদের কম্বল বিতরণ করা হয়।

উক্ত কম্বল বিতরণে উপস্থিত ছিলেন মনির গ্রুপের প্রোপাইটর এন্ড সিইও লায়ন মোঃ মনিরুল ইসলাম সহ মনির গ্রুপের কর্মকর্তা এবং কর্মচারী। এছাড়াও শীতার্থদের মাঝে কম্বল বিতরণে বিশেষ ভাবে সহযোগীতা করে বাংলাদেশের বিশিষ্ঠ সেবামূলক ফাউন্ডেশন এক টাকায় আহার।

এ সময় মনির গ্রুপের প্রোপাইটর এন্ড সিইও লায়ন মোঃ মনিরুল ইসলাম বলেন, আমরা প্রতিবছর শীতার্থ দরিদ্র মানুষের মাঝে কম্বল বিতরণ করে থাকি। শুরুতে ছোট পরিসরে শুরু করলেও বর্তমানে আমরা প্রায় সব মিলিয়ে দুই শতাধিক কম্বল বিতরণ করতে সক্ষম হয়েছি আলহামদুলিল্লাহ। আমরা মনির গ্রুপ সব সময় অসহায় মানুষের পাশে আছি এবং থাকবো ইনশাআল্লাহ। আমরা সকলের দোয়া প্রার্থী।


আরও পড়ুন: