ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
০৯ মে ২০২৩

তুলে নেওয়ার অভিযোগ, ‘নিখোঁজ’ ও কিছু আইনি প্রশ্ন


ডেস্ক রিপোর্ট
148

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:০২:৩২ এএম
তুলে নেওয়ার অভিযোগ, ‘নিখোঁজ’ ও কিছু আইনি প্রশ্ন ফাইল-ফটো



ঘটনা–১

গত ৩১ জানুয়ারি বেলা একটার দিকে ডিবি পরিচয়ে রাজধানীর ফকিরাপুলের আলিজা টাওয়ারে ‘হেরার জ্যোতি ডিজাইন অ্যান্ড প্রিন্টিং’ নামের একটি ছাপাখানায় অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির কর্মচারী সাইফুল ইসলামকে তুলে নিয়ে যাওয়া হয়। পরদিন ডিবি কার্যালয়ে গেলে তারা এ নামের কাউকে আটক করার কথা অস্বীকার করে। সাইফুলকে তুলে নেওয়ার পর এ ছাপাখানার মালিক ও গ্রাফিক ডিজাইনার মমিনুল ইসলাম নিখোঁজ হন। …নিখোঁজ থাকার দুই দিন পর গত বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি ২০২৩) ব্যবসায়ী মমিনুল ইসলামকে গ্রেপ্তার করার কথা জানায় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। (নিখোঁজ সেই ব্যবসায়ীকে দুই দিন পর গ্রেপ্তারের কথা জানাল ডিবি, প্রথম আলো অনলাইন, ২ ফেব্রুয়ারি ২০২৩)

ঘটনা–২

গত ২২ জানুয়ারি মগবাজার আদ্‌-দ্বীন হাসপাতালের সামনে থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে শিক্ষানবিশ আইনজীবী আবুল হোসাইন রাজনকে তুলে নিয়ে যাওয়া হয়। তাঁর খোঁজে বিভিন্ন থানায় হন্যে হয়ে ঘোরেন তাঁর স্বজনেরা। তাঁকে হাতিরঝিল থানায় আটকে রাখা হয়েছে বলে খবর পান তাঁরা। কিন্তু পুলিশের পক্ষ থেকে ওই আইনজীবীকে গ্রেপ্তারের বিষয়টি অস্বীকার করা হয়। এক সপ্তাহ ‘নিখোঁজ’ থাকার পর গত ২৯ জানুয়ারি তাঁকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করে হাতিরঝিল থানার পুলিশ। পুলিশি হেফাজতে থাকা অবস্থায় রাজনকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে বলে তাঁর স্বজনেরা অভিযোগ করেন। …রাজনের ছোট ভাই মহিউদ্দিন খান বলেন, রাজনকে নির্যাতনের জন্য হাতিরঝিল থানা থেকে প্রতিদিন ডিবির প্রধান কার্যালয়ে নিয়ে যাওয়া হতো। ( ল’ ইয়ার টরচার্ড, সেন্ট টু জেল, ডেইলি স্টার, ৩০ জানুয়ারি ২০২৩)।

ঘটনা–৩

গত ২৩ জানুয়ারি সাতক্ষীরায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে রঘুনাথ খাঁ নামের এক সাংবাদিককে তুলে নিয়ে যাওয়া হয়। একদিন পর তাঁকে বিস্ফোরক মামলায় গ্রেপ্তারের কথা জানায় পুলিশ। …রঘুনাথ খাঁর স্ত্রীর অভিযোগ, সোমবার সকালে তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়; এরপর থানায় খোঁজ নিয়ে তাঁর সন্ধান পাওয়া যায়নি। (সাতক্ষীরায় ‘তুলে নেওয়ার একদিন পর’ বিস্ফোরক মামলায় গ্রেপ্তার সাংবাদিক, বিডিনিউজ টোয়েন্টি ফোর ডটকম, ২৪ জানুয়ারি ২০২৩)


আরও পড়ুন: