ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

সুইডিশ ও ডাচ পণ্য বয়কটের আহ্বান আল আজহারের


ডেস্ক রিপোর্ট
173

প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২৩ | ১০:০১:২১ এএম
সুইডিশ ও ডাচ পণ্য বয়কটের আহ্বান আল আজহারের ফাইল-ফটো



মুসলিমদের ধর্মগ্রন্থ পবিত্র কুরআন পোড়ানোয় সুইডিশ ও ডাচ পণ্য বয়কটের আহ্বান জানিয়েছে মিশরের শীর্ষ ধর্মীয় প্রতিষ্ঠান আল আজহার। বুধবার (২৫ জানুয়ারি) বিশ্বের মুসলিমদের প্রতি এই আহ্বান জানিয়েছে তারা।

সুইডেন ও নেদারল্যান্ডসে সম্প্রতি ঘটে যাওয়া এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে ফুঁসে উঠেছে মুসলিম বিশ্ব। এ ঘটনায় বিভিন্ন মুসলিম সংগঠনের প্রতিবাদ জানানোর তালিকায় সবশেষ যুক্ত হলো আল আজহার।

চরম ডানপন্থি একজন ডাচ রাজনীতিক ও ইসলামোফোবিক গ্রুপ পেগিডার নেতা এডুইন ওয়াগেনসভেল্ড গত রোববার নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে কুরআনের পৃষ্ঠা ছিড়ে ফেলেন। টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কুরআনের ছিড়ে ফেলা সেই পৃষ্ঠাগুলো আগুনে পুড়ছেন ওয়াগেনসভেল্ড।

এর একদিন আগে সুইডেনে উস্কানিমূলক ইসলামোফোবিক বিক্ষোভ হয়। সেখানে ড্যানিশ একজন চরমপন্থি কুরআনের একটি কপি পুড়ে ফেলে। পুলিশের অনুমতি নিয়েই এমন বিক্ষোভের আয়োজন করা হয়।

এক বিবৃতিতে আল-আজহার আরব ও মুসলিম জনগণকে ‘সব ডাচ এবং সুইডিশ পণ্য বয়কট করতে এবং মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কুরআনের সমর্থনে একটি শক্তিশালী ও ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করার আহ্বান জানিয়েছে। এছাড়া তারা যে ১৫০ কোটি মুসলিমকে ক্ষুদ্ধ করেছে তা দুই দেশের সরকারকে যথাযথ প্রতিক্রিয়া মাধ্যমে বুঝিয়ে দেয়ারও আহ্বান জানিয়েছে আল আজহার।


আরও পড়ুন: