ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

পাকিস্তানকে হারিয়ে শোধ নিলো নিউজিল্যান্ড


খেলা ডেস্ক
165

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২ | ১২:১০:৫১ পিএম
পাকিস্তানকে হারিয়ে শোধ নিলো নিউজিল্যান্ড ফাইল-ফটো



ত্রিদেশীয় সিরিজে দু’দলের প্রথম দেখায় পাকিস্তানের কাছে ৬ উইকেটে হারের শোধটা স্বাগতিক নিউজিল্যান্ড দ্বিতীয় দেখায় সুদে আসলে নিলো কিইউরা। ফিন অ্যালেনের হাফ সেঞ্চুরির পর কনওয়ের দুর্দান্ত ইনিংসে পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। এতে করে শঙ্কায় পড়ে গেছে বাংলাদেশের ফাইনালে খেলার স্বপ্ন।

মঙ্গলবার (১১ অক্টোবর) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল ৮টায়।

তিন ম্যাচ শেষে দুই দলই চারটি করে পয়েন্ট পেয়েছে। তাতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে এক পা দিয়ে রাখলো তারা, অন্যদিকে বাংলাদেশের সমীকরণ অনেক কঠিন হয়ে গেলো।

পাকিস্তানের দেয়া ১৩১ রানের লক্ষ্যে খেলতে নেমে পাওয়ার প্লের প্রথম ছয় ওভারে বিনা উইকেটে ৫৭ রান তোলে নিউজিল্যান্ডের দুই ওপেনার ফিন অ্যালেন ও ডেভন কনওয়ে। দশম ওভারের তৃতীয় বলে ছক্কা মেরে অ্যালেন তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটির দেখা পান। ৩১ বলে ১ চার ও পাঁচ ছয়ে হাফ সেঞ্চুরি করেন কিউই ওপেনার। দলকে ১০ উইকেটে জেতানোর পথেই ছিলেন তারা।

কিন্তু ১৪তম শাদাব খানের বল উড়িয়ে মারতে সামনে এগিয়ে আসলে বলের লাইন মিস করেন অ্যালেন। ততক্ষণে রিজওয়ান সহজেই স্ট্যাম্পিং করেন। এতে ৪২ বলে ১ চার ও ৬ ছয়ে সাজানো ৬২ রানের ইনিংসে থেকে যান অ্যালেন।

দ্বিতীয় উইকেটে এসে কনওয়ের সঙ্গে জুটি গড়েন অধিনায়ক কেন উইলিয়ামসন। কোনও ঝামেলা ছাড়াই বাকি রান তুলে নেন দুজনে। তবে কনওয়ে আফসোস করতেই পারেন। কেননা অর্ধশত রান থেকে ১ রান দূরেই যে তিনি আটকে যান। উইলিয়ামসন ১৭তম ওভারের প্রথম বলে যখন জয়সূচক একটি রান নেন তখন কনওয়ে অপরাজিত ছিলেন ৪৯ রানে। ৪৬ বলের ইনিংসে ছিল ৫ চার।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ রিজওয়ান ইনিংস বড় করতে পারেননি (১৭ বলে ১৬)। তবে বাবর আর শান মাসুদ জুটি গড়ার পথেই ছিলেন।

অষ্টম ওভারে ১ উইকেটে ৫৪ রান ছিল পাকিস্তানের। সেখান থেকে আর ২৩ রান তুলতে আরও ৪ উইকেট হারিয়ে বসে আনপ্রেডিক্টেবলরা। শান মাসুদ (১২ বলে ১৪), শাদাব খান (৭ বলে ৮), বাবর আজম (২৩ বলে ২১), হায়দার আলি (১১ বলে ৮) অল্প সময়ের মধ্যে ফিরে গেলে চাপে পড়ে পাকিস্তান।

দলীয় ৭৭ রানে হায়দার আলী আউট হলে আসিফ আলী ও ইফতেখার আহমেদ ষষ্ঠ উইকেটে গড়েন ৫১ রানের জুটি। কিন্তু ১২৮ রানে ইফতিখার ২৭ রান করে বিদায় নিলে ভাঙে ‍জুটি। মোহাম্মদ নেওয়াজ রানের খাতা খোলার আগেই বিদায় নেন। ওয়াসিম অপরাজিত থাকেন ১ রানে। আর আসিফ আলী ২০ বলে করেন অপরাজিত ২৫ রান। এতে করে ৭ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ১৩০ রান।

নিউজিল্যান্ডের টিম সাউদি, মিচেল স্যান্টনার আর মাইকেল ব্রেসওয়েল নেন দুটি করে উইকেট।

পাকিস্তান স্কোয়াডঃ মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম (অধিনায়ক), শান মাসুদ, হায়দার আলী, ইফতেখার আলম, আসিফ আলী, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, শাহনেওয়াজ দাহানী ও নাসিম শাহ।

নিউজিল্যান্ড স্কোয়াডঃ ফিন অ্যালান, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন (অধিনায়ক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, জেমস নিশাম, মাইকেল ব্রেসওয়েল, মিচেল স্যান্টনার, ইস সোধি, টিম সাউদি ও ব্লেয়ার টিকনার।


আরও পড়ুন: