ঢাকা শনিবার
২০ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

চিনির মূল্য বৃদ্ধি সঠিক সিদ্ধান্ত


ডেস্ক রিপোর্ট
151

প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০২৩ | ০৫:০১:১৭ পিএম
চিনির মূল্য বৃদ্ধি সঠিক সিদ্ধান্ত ফাইল-ফটো



বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চিনির মূল্য বৃদ্ধি সঠিক সিদ্ধান্ত। পর্যাপ্ত হিসাব নিকাশ করেই এটা করা হয়েছে। এটা না করা হলে বাজারে চিনিই পাওয়া যাবে না। সার্বিক দিক বিবেচনা করে যে দাম হওয়া উচিত সেটাই নির্ধারণ করা হয়েছে। আবার যখন কমানো প্রয়োজন, তখন কমানো হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে এমসিসিআই-এর একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে যে পরিমাণ চিনি উৎপাদন হয় তা মোট প্রয়োজনের ১ শতাংশ। চিনির দামের ক্ষেত্রে এটা কোনো প্রভাব ফেলতে পারে না। দেশে উৎপাদিত চিনির পরিমাণ ৫০ হাজার টন। আমাদের চিনির চাহিদা পূরণ করতে হয় আমদানি করে। গ্লোবাল মার্কেটে চিনির দাম বেড়েছে। এ জন্য সমস্যাটা হয়েছে। আমরা চেষ্টা করছি ভ্যাট যেন কমিয়ে দেওয়া হয়। ভ্যাটের প্রভাব দামের ওপর পড়ে।

তিনি আরো বলেন, জাহাজে যে পণ্য ছিল সেগুলো গত পরশু থেকে খালাস শুরু হয়েছে। বাংলাদেশ ব্যাংক চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে এলসি খোলার নির্দেশ দিয়েছে। ব্যাংক তাদের আস্থার ভিত্তিতে পণ্য আমদানিতে এলসি খুলে থাকে। সেই জায়গা থেকে ব্যাংকগুলো বড় বড় প্রতিষ্ঠানের এলসি খুলছে। ছোট গ্রুপগুলোরও ব্যাংক টু গ্রাহকের আস্থার ভিত্তিতে এলসি খুলে থাকে। ব্যাংকগুলোতে নির্দেশ দেওয়া হয়েছে রমজানের পণ্যের এলসি যেন অগ্রাধিকারের ভিত্তিতে খোলা হয়।


আরও পড়ুন: