ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
০৯ মে ২০২৩

চুয়াডাঙ্গায় বাউলদের আখড়াবাড়িতে দুর্বৃত্তের হামলা, অগ্নিসংযোগ


ডেস্ক রিপোর্ট
169

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:০২:৪৪ এএম
চুয়াডাঙ্গায় বাউলদের আখড়াবাড়িতে দুর্বৃত্তের হামলা, অগ্নিসংযোগ ফাইল-ফটো



চুয়াডাঙ্গা পৌর এলাকার বেলগাছি মুসলিমপাড়া এলাকায় বাউল আখড়ায় দুর্বৃত্তরা হামলা ও অগ্নিসংযোগ করেছে। মুনতাজ শাহর মাজার ও দরগা শরিফ নামে পরিচিত এই আখড়াবাড়িতে গতকাল মঙ্গলবার দিবাগত রাতে হামলার ঘটনা ঘটে।

আখড়াবাড়ির সভাপতি মো. আবদুর রাজ্জাক আজ বুধবার জানান, প্রতিষ্ঠানের খাদেম আজিজুর রহমান ব্যক্তিগত প্রয়োজনে মঙ্গলবার রাত সাড়ে আটটা থেকে এক ঘণ্টার জন্য বাইরে অবস্থানকালে দুর্বৃত্তরা হামলা চালায়। এ সময় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ঘরের টিনের বেড়া নষ্ট , বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন, ফল ও ফুলের গাছ কর্তন, দানবাক্স লুটসহ অন্তত ৫০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি দাবি করেন, হামলাকারীরা পূর্বপরিকল্পিতভাবেই এই হামলা চালিয়েছেন। বাউলরা যাতে সংগঠিত হতে না পারেন, সে জন্য স্থানীয় একটি গোষ্ঠী এ হামলা চালাতে পারে। তবে হামলা যাঁরাই করুক, তাঁদের পেছনে শক্তিশালী কেউ আছে। এ ঘটনায় সদর থানায় লিখিত অভিযোগ করা হয়েছে। এদিকে খবর পেয়ে আজ জেলা গোয়েন্দা শাখা (ডিবি) ও সদর থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

সরেজমিন জানা গেছে, পৌর এলাকার ৮ নম্বর ওয়ার্ডের বেলগাছি রেলগেট থেকে প্রায় দুই কিলোমিটার দূরে মাঠের মাঝে ৩৩ শতক জমির ওপর এই আখড়াবাড়ি। উপস্থিত বাউলেরা জানান,এই আখড়াবাড়িতেই রয়েছে লালন তরিকা অনুসারী মুনতাজ শাহর মাজার। এই মাজারকে ঘিরে প্রতিবছর ১ ফেব্রুয়ারি বাউল অনুসারীদের নিয়ে বাউল গানের আসরসহ সাধু-ফকিরদের মিলনমেলা বসে। সরেজমিন ঘুরে আখড়াবাড়ির ঘরের টিনের বেড়ায় অসংখ্য কোপ, মাজারের তাঁবুতে জায়গায় জায়গায় আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার চিহ্ন এবং দুটি ফুল ও ফলের কাটা গাছের ডালপালা ছড়িয়ে–ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়।

এদিকে খবর পেয়ে জেলা বাউল কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মুসলিম উদ্দিন আজ বেলা ১১টার দিকে সরেজমিন পরিদর্শন করেন। মুসলিম উদ্দিন দাবি করেন, মৌলবাদীদের প্ররোচণায় দুর্বৃত্তরা এই হামলা চালিয়েছে। তিনি বলেন,‘এই হামলার আমরা তীব্র নিন্দা ও হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানাই।’

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাব্বুর রহমান বলেন, ‘ঘটনাটি শোনার পর ফোর্স পাঠিয়েছিলাম। আমি নিজেও যাব। তা ছাড়া ডিবি পুলিশও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাঁদের গ্রেপ্তারে কাজ চলছে।’


আরও পড়ুন: