ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

বর্ষসেরা ফুটবলার হলেন মেসি


ডেস্ক রিপোর্ট
149

প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২৩ | ১১:০১:১৬ এএম
বর্ষসেরা ফুটবলার হলেন মেসি



নানা নাটকীয়তায় মোড়া ছিল ২০২২ সাল। ওই বছরই অনুষ্ঠিত হয়েছে কাতার বিশ্বকাপ। সব কিছু বিবেচনায় নিয়ে বছর সেরা ১০০ ফুটবলার বাছাই করেছে ইংলিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। যেখানে সেরা ফুটবলার হয়েছেন আর্জেন্টিনাকে কাতার বিশ্বকাপ জেতানো লিওনেল মেসি।

একদিকে মেসি যেখানে সাফল্যের সর্বোচ্চ চূরায় আরোহণ করেছেন, সেখানে তারই চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর নাম নেই সেরা পঞ্চাশের মধ্যেও।

প্রতিবছর সবদিক বিবেচনা করে সেরা ১০০ ফুটবলার বাছাই করে ইংলিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। তারই ধারাবাহিকতায় এ বছর ২০৬ জনের একটি নির্বাচক প্যানেল সেরা ১০০ জন সেরা ফুটবলারের তালিকা তৈরি করেন। যেখানে ক্যারিয়ারের অন্তিমলগ্নে এসে বিশ্বকাপের শিরোপা জেতা আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি জিতেছেন গার্ডিয়ানের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার।

মেসি ছাড়াও এই তালিকায় সেরা পাঁচে রয়েছেন- কিলিয়ান এমবাপ্পে (২য়) , করিম বেনজেমা (৩য়), আরলিং হালান্ড (৪র্থ) ও লুকা মদ্রিচ (৫ম)। এই তালিকায় ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র রয়েছেন ১২তম স্থানে ও ক্রিস্টিয়ানো রোনালদোর অবস্থান ৫১তম স্থানে।

কাতারের মরুর বুকে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পথে অসামান্য পারফরম্যান্স করেন মেসি। পুরো টুর্নামেন্টে ৭ গোল করার পাশাপাশি ৩টি অ্যাসিস্ট করে জিতে নিয়েছিলেন বিশ্বকাপের গোল্ডেন বলের পুরস্কার। এছাড়া ক্লাব ফুটবলেও ধারাবাহিক ছিলেন পিএসজির এই ফরোয়ার্ড। তাই অনুমেয়ভাবে পুরস্কার যায় মেসির দখলে।


আরও পড়ুন: