ঢাকা বৃহস্পতিবার
১৮ এপ্রিল ২০২৪
১৬ মার্চ ২০২৪

বিয়ের ১০ বছর পর একসঙ্গে চার সন্তান প্রসব


ডেস্ক রিপোর্ট
160

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২ | ১১:১০:৪৭ এএম
বিয়ের ১০ বছর পর একসঙ্গে চার সন্তান প্রসব ফাইল-ফটো



ব্রাহ্মণবাড়িয়ায় বিয়ের ১০ বছর পর একসঙ্গে ৪ সন্তান প্রসব করেছেন রিপা বেগম (২৩) নামের এক প্রসূতি। সোমবার (১০ অক্টোবর) রাতে জেলা শহরের জেলরোডস্থ লাইফ কেয়ার শিশু ও জেয়ার হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক শারমিন সুলতানার তত্ত্বাবধানে নবজাতকগুলো জন্ম হয়।

রিপা জেলার বিজয়নগর উপজেলার ইছাপুর ইউনিয়নে ধীতপুর গ্রামের কৃষক সাগর আলীর স্ত্রী। নবজাতকগুলোর মধ্যে ১টি ছেলে ও বাকী ৩টি মেয়ে।

গাইনি ও প্রসূতি বিদ্যা বিশেষজ্ঞ চিকিৎসক শারমিন সুলতানা জানান, প্রসূতি এর আগে একটি শিশু প্রসবের সময়ই মারা যায়। এরপর প্রথম থেকেই আমার তত্ত্বাবধানে নিয়মিত চিকিৎসাধীন ছিলেন। বিকেলে প্রসব ব্যথা উঠলে তাকে পরিবারের সদস্যরা হাসপাতালে নিয়ে আসে। প্রথমে তাকে নরমালভাবে প্রসবের চেষ্টা করা হয়। নরমালে সে একটি শিশু প্রসব করার পর তার আর লিভার পেইন বাড়েনি। পরবর্তীতে সিজারিয়ান করে বাকি তিনটি শিশুকে প্রসব করা হয়। আল্ট্রাসনোগ্রাফিতে এসেছিল গর্ভে তিনটি শিশু, কিন্তু আমার ধারণা ছিল ৪টি হবে। অবশেষে আল্লাহতালার রহমতে তা ই হলো। মা ও শিশুরা সবাই ভাল আছে।

চার নবজাতকের বাবা সাগর আলী বলেন, ‘আমি বিদেশে থাকতাম। পরবর্তীতে দেশে ফিরে কৃষি কাজ করি। দীর্ঘদিন সন্তান নেয়ার চেষ্টা করিনি। পরে গত দুই বছর আগে আমার স্ত্রী গর্ভবতী হয়ে প্রসবের সময় একটি সন্তান মারা যায়। বিয়ের দীর্ঘ ১০ বছর পর এখন চারটি সন্তান দেখে আমার হৃদয় জুড়িয়ে গেল, আমি অনেক খুশি।’


আরও পড়ুন: