ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

সৌদি আরব মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে


ডেস্ক রিপোর্ট
146

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:০২:৪২ এএম
সৌদি আরব মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে ফাইল-ফটো



প্রথমবারের মতো মহাকাশে নারী নভোচারী পাঠাতে যাচ্ছে সৌদি আরব। ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে সৌদি পুরুষ নভোচারী আলী আল-কারনির সঙ্গে যোগ দেবেন প্রথম সৌদি নারী নভোচারী রায়ানাহ বারনাওয়ী। খবর: আরব নিউজ’র।

আলী আল-কারনি ও রায়ানাহ বারনাওয়ি ‘এএক্স-২ স্পেস মিশনে’ ক্রু হিসেবে যোগ দেবেন এবং তাদের মহাকাশ ফ্লাইটটি যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপণ করা হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের যৌথ এ উদ্যোগে আরও দুজন সৌদি নভোচারী মহাকাশে যাবেন। তবে মারিয়াম ফেরদৌস ও আলী আল-গামদি প্রশিক্ষণার্থী নভোচারী হিসেবে যাবেন।

প্রথম আরব দেশ হিসেবে ২০১৯ সালে নিজেদের এক নাগরিককে মহাকাশে পাঠিয়েছিল সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সেসময় সংযুক্ত আরব আমিরাতের নভোচারী হাজ্জা আল-মানসুরি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন অবস্থান করেছিলেন। চলতি মাসের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতের আরেক নাগরিক সুলতান আল-নেয়াদি মহাকাশ যাত্রা করবেন। ৪১ বছর বয়সী সুলতান আল-নেয়াদি প্রথম আরব নভোচারী, যিনি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গিয়ে ছয় মাস থাকবেন।

অর্থনীতিতে বৈচিত্র্য আনতে ও তেলের ওপর নির্ভরতা কমাতে 'ভিশন ২০৩০' ঘোষণা করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবেই মহাকাশে নারী নভোচারী পাঠানোর উদ্যোগ নেয় দেশটি। এর আগে ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়।


আরও পড়ুন: