ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

স্পেনে নির্বাসিত ইরানের শীর্ষ দাবাড়ু


ডেস্ক রিপোর্ট
166

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ০২:০২:৪০ পিএম
স্পেনে নির্বাসিত ইরানের শীর্ষ দাবাড়ু ফাইল-ফটো



সম্প্রতি ইরানের প্রতিবাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে হিজাব ছাড়া খেলায় অংশ নিয়ে সাড়া ফেলেছিলেন দেশটির ২৫ বছর বয়সি শীর্ষ দাবাড়ু সারা খাদেম। তার হিজাব ছাড়া দাবা খেলার ছবি সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। এরপর তিনি ধারণা করেছিলেন তার জন্য খারাপ কিছু অপেক্ষা করছে। হয়েছেও তাই। শেষ পর্যন্ত স্বামী ও এক বছরের ছেলেকে নিয়ে দক্ষিণ স্পেনে নির্বাসিত জীবনযাপন করছেন তিনি।

হিজাব ছাড়া আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণের ছবি প্রকাশের পর তেহরানে তার বিপক্ষে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

সম্প্রতি সারা খাদেম সাক্ষাৎকার দিয়েছিলেন ব্রিটিশ গণমাধ্যম বিবিসি কে। যেখানে তিনি গণমাধ্যমটির কাছে নিজের এবং তার পরিবার সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ না করার আহ্বান জানান। এর কারণ হলো, তারা ইরান থেকে হাজার হাজার মাইল দূরেও অবস্থান করলেও তারা আক্রান্ত হতে পারেন।

ইরানের নারীদের জনসমক্ষে মাথার হিজাব পরতে হয়, এমনকি বিদেশে থাকলেও। কিন্তু, গত বছরের সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর পরে, দেশটির অভ্যন্তরে বিক্ষোভের নেতৃত্বদানকারী নারীদের সমর্থনে অনেকেই এগিয়ে আসছেন।

সারা খাদেম বিবিসিকে বলেন, তিনি গত বছরের ডিসেম্বরে কাজাখস্তানে হিজাব ছাড়াই টুর্নামেন্টে খেলার সিদ্ধান্ত নেন। কারণ, প্রতিযোগীরা শুধুমাত্র ক্যামেরার সামনে হিজাব পরতেন। তাই এটিকে তিনি ভণ্ডামি মনে করেন। তিনি বলেন, ইরানের নারীরা রাস্তায় ত্যাগ স্বীকার করছে, তাদের মধ্যে কেউ কেউ তাদের জীবনের ঝুঁকি নিয়েছিল। তিনি হিজাব বাতিল করে তাদের চেয়ে অনেক কমই করতে পেরেছিলেন।

তিনি কি নিজেকে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেয়ার কথা ভেবেছিলেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ অবশ্যই। আমি অন্য উপায়ে আমার প্রভাব ব্যবহার করেছি।

সারা খাদেম প্রায় আট বছর বয়স থেকেই প্রতিযোগিতামূলকভাবে দাবা খেলছেন। সারা খাদেম সোশ্যাল মিডিয়ায় বলেন, তিনি জাতীয় দল ছাড়ার পরিকল্পনা করছেন।


আরও পড়ুন: