ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
৩০ সেপ্টেম্বর ২০২৩

বাজারে এলো ১২৮ জিবি স্টোরেজে ৩ ইঞ্চি ডিসপ্লের ফোরজি স্মার্টফোন


ডেস্ক রিপোর্ট
153

প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২ | ১০:০৯:২৪ এএম
বাজারে এলো ১২৮ জিবি স্টোরেজে ৩ ইঞ্চি ডিসপ্লের ফোরজি স্মার্টফোন ফাইল-ফটো



স্মার্টফোনের আকার বিগত এক দশকে অনেকটা বেড়েছে। এখন চাইলেও ছোট মাপের স্মার্টফোন কেনা যায় না। প্রায় সব স্মার্টফোনের সাইজ আগের থেকে অনেকটা বেড়েছে। তবে, মাত্র তিন ইঞ্চি ডিসপ্লেসহ ফোরজি ফোন বাজারে এসেছে। ছোট আকারের স্মার্টফোন ব্যবহার করতে চাইলে পছন্দের তালিকায় সবার আগে থাকতে পারে এই ফোন। চলুন দেখে নেওয়া যাক এ ফোনে যেসব সুবিধা পাওয়া যাবে।

ইউনিহার্টজ জেলি-২-তে চলবে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম। কোম্পানির দাবি, এটাই বিশ্বের সবচেয়ে ছোট ফোরজি স্মার্টফোন। আকারে ছোট হলেও ফিচারে কোনো রকম আপস করা হয়নি। থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, শক্তিশালী প্রসেসর, এনএফসি, জিপিএস, ১২৮ জিবি স্টোরেজ।

ইউনিহার্টজের ওয়েবসাইটে বলা হয়েছে, অনেকেই রয়েছেন যারা বড় স্মার্টফোন ব্যবহার পছন্দ করেন না। কিন্তু উপায় না থাকার কারণে ব্যবহারে বাধ্য হন। তাদের কথা মাথায় রেখেই ছোট্ট এই ফোন লঞ্চ করা হয়েছে। এই ফোনের দুর্দান্ত ডিসপ্লেতে ডিডিও দেখার সঙ্গেই ভালো গেমিং অভিজ্ঞতা পাওয়া যাবে। থাকছে কালারফুল শার্প ডিসপ্লে।

ডিসপ্লেঃ এই ফোনে রয়েছে ৩ ইঞ্চি ডিসপ্লে। এই ডিসপ্লেতে ৪৮০x৮৫৪ রেজুলেশন পাওয়া যাবে। থাকছে ডুয়াল সিম স্ট্যান্ডবাই সাপোর্ট। রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, জি-সেন্সর, কম্পাস, জাইরোস্কোপ, প্রক্সিমিটি সেন্সর, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। এছাড়াও পাবেন এফএম রেডিও।

ইনফ্রারেড রিমোটঃ এ ফোন কিনলে আর সব ডিভাইস কন্ট্রোল করার জন্য পৃথক রিমোট রাখার প্রয়োজন হবে না। ফোনটিতে রয়েছে ইনফ্রারেড ব্লাস্টার। যার মাধ্যমে ফোন থেকেই বাড়ির যেকোনো অ্যাপলায়েন্স নিয়ন্ত্রণ করা যাবে।

অপারেটিং সিস্টেমঃ এই ফোনে চলবে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম। প্লে স্টোর থেকে যেকোনো অ্যাপ ইনস্টল করা যাবে জলি-২ ফোনে। থাকছে ইউএফএস ২.১ স্টোরেজ। থাকছে একটি স্পিকার। এছাড়াও রয়েছে হেডফোন জ্যাক।

​ব্যাটারি ও প্রসেসরঃ ইউনিহার্টজ জেলি ২-তে থাকছে ২ হাজার এমএএইচ ব্যাটারি। কোম্পানির দাবি, সারা দিন ব্যবহারেও ফোনের ব্যাটারি শেষ হবে না। এই ফোনে রয়েছে গ্লোবাল এলটিই সাপোর্ট। অর্থাৎ বিশ্বের যেকোনো দেশে এই ফোনে ফোরজি নেটওয়ার্ক পাওয়া যাবে। ফোনের ভেতরে রয়েছে মিডিয়াটেক হেলিও পি৬০ চিপসেট। অক্টা-কোর ২.০ জিএইচজেড এই প্রসেসরের সঙ্গে থাকছে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

ক্যামেরাঃ বিশ্বের সবথেকে ছোট ফোরজি ফোনে রয়েছে ১৬ মেগা 16 মেগা পিক্সেল প্রাইমারি ক্যামেরা। সঙ্গে থাকছে ৮ মেগা পিক্সেল সেলফি ক্যামেরা। সবুজ রঙে এই ফোন কেনা যাবে।

কানেক্টিভিটিঃ কানেক্টিভিটির জন্য এই ফোনে রয়েছে ফোরজি সাপোর্ট। এছাড়াও ব্লুটুথ, ওয়াইফাই হটস্পট সাপোর্ট থাকছে। লোকেশন ট্র্যাকিংয়ের জন্য রয়েছে জিপিএস, বেইদু ও গ্লোনাস। রয়েছে ইনফ্রারেড পোর্ট। চার্জিং ও ডেটা ট্রান্সফারের জন্য রয়েছে ইইউএসবি টাইপ সি পোর্ট।

বাক্সে যা যা পাবেনঃ এই ফোন কিনলে বাক্সের মধ্যে ফোন ছাড়া পাবেন একটি কেস, স্ক্রিন প্রোটেকটর, ইইউএসবি টাইপ সি পোর্ট, ওয়্যারিন্টি কার্ড, সিম ইজেকটর টুল, চার্জর, ইউজার গাইড।

দামঃ বিশ্বের সবথেকে ছোট ফোরজি ফোনের দাম ১৯৯ মার্কিন ডলার (প্রায় ২০ হাজার টাকা)। আপাতত যুক্তরাষ্ট্রে এ ফোন বিক্রি হচ্ছে। কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট ছাড়াও অ্যামাজন থেকে কেনা যাবে ইউনিহার্টজ জলি ২।


আরও পড়ুন: