ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

হারের দিনও কোহলির বিশ্বরেকর্ড


ডেস্ক রিপোর্ট
163

প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২ | ১০:০৯:১৬ এএম
হারের দিনও কোহলির বিশ্বরেকর্ড ফাইল-ফটো



গ্রুপ পর্বের ম্যাচে হারের শোধ পাকিস্তান কড়ায়-গণ্ডায় তুলল। এশিয়া কাপের গ্রুপ পর্বে ভারতের কাছে ৫ উইকেটের হারের বদলে সুপার ফোরে ৫ উইকেটেই জয় তুলে নিল বাবর আজমের দল।

দুই দলের হাইভোল্টেজ এই ম্যাচে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন দীর্ধ দিন ধরে রান খরায় ভোগা সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তিনি পাকিস্তানের বিপক্ষে ৪৪ বলে ৪ চার ১ ছক্কায় ৬০ রানের ইনিংস খেলেন। এতে এক বিশ্বরেকর্ড গড়েছেন কোহলি। যেখানে তার পেছনেই রয়েছেন ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা।

পাকিস্তানের বিপক্ষে ৬০ রানের দুর্দান্ত ইনিংস দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক হাফসেঞ্চুরির মালিক এখন কোহলি। এতোদিন রোহিত ও কোহলি একসঙ্গে থাকলেও রোববারের হাইভোল্টেজ ম্যাচের অতিমানবীয় ইনিংসের মধ্যদিয়ে তিনি রোহিতকে পেছনে ফেলেন। এখন কোহলির অর্ধশতর সংখ্যা ৩২টি।

সুপার ফোরের ম্যাচে তিনি ১৩৬.৩৬ স্ট্রাইক রেটে পাকিস্তানের বিরুদ্ধে ৪৪ বলে ৬০ রান করেন। ইনিংসে ছিল চারটি চার ও একটি ছয়ের মার।

বিরাট ১০২ ম্যাচে ৯৪ ইনিংসসে ব্যাট করে ৩২টি অর্ধশতরান করেছেন। বর্তমানে তার মোট রান তিন হাজার ৪৬২। স্ট্রাইক রেট ১৩৭.১। সর্বোচ্চ অপরাজিত ৯৪ রান। ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হায়দরাবাদে ৫০ বলে ৯৪ রান করেছিলেন বিরাট।

কোহলি ও রোহিতের পরই আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিনি তৃতীয় সর্বোচ্চ ২৭টি অর্ধশত হাঁকিয়েছেন। যদিও চলতি এশিয়া কাপের আসরে এখনো তার ব্যাট কথা বলেনি। অক্টোবর থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা।


আরও পড়ুন: