ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

মিষ্টি তৈরিতে ব্যবহার হচ্ছে খাঁটি সোনা


ডেস্ক রিপোর্ট
158

প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২ | ০৪:০৯:২৩ পিএম
মিষ্টি তৈরিতে ব্যবহার হচ্ছে খাঁটি সোনা ফাইল-ফটো



বলা হয়ে থাকে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। যেকোনো উৎসব-অনুষ্ঠানে আয়োজনের কমতি থাকে না। এসবের মধ্যে মিষ্টি অন্যতম। কিন্তু এই মিষ্টি যে সোনার হয়, তা কি কখনো ভেবেছেন! ২৪ ক্যারেটের খাঁটি সোনার পাত দিয়ে তৈরি মিষ্টি!

ঘি ও ময়দা হচ্ছে এই মিষ্টির মূল উপকরণ। এছাড়াও রয়েছে ছানা, পেস্তা, বাদাম, আখরোট ও বেশ কিছু ড্রাই ফ্রুটস। নামকরণ করা হয়েছে ‘গোল্ডেন ঘেভার’। এই মিষ্টি কেজি প্রতি দাম ২৫ হাজার রুপি।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-এর বরাতে হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, আগ্রার শাহ মার্কেটের কাঠে ব্রজ রসায়ন মিষ্টান্ন ভাণ্ডার তৈরি করেছে এই বিশেষ মিষ্টি। এই মিষ্টির খবর ছড়িয়ে পড়তেই এর স্বাদ নেয়ার জন্য দোকানে ভিড় করছেন মানুষ।

[caption id="attachment_3557" align="aligncenter" width="402"]মিষ্টি মিষ্টি[/caption]

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, এ পর্যন্ত প্রায় ১২ কেজি ‘গোল্ডেন ঘেভার’ বিক্রি হয়েছে। আর দোকানের মালিক জানিয়েছেন, প্রতিবছর রাখি উৎসব উপলক্ষে নতুন ধরনের মিষ্টি বানিয়ে থাকেন তারা। তবে এবার ব্যতিক্রম কিছু করতে চেয়েছিলেন। সেই চাওয়া থেকে এই ‘গোল্ডেন ঘেভার’ তৈরি।

দোকানের মালিক আরও জানিয়েছেন, এই বিশেষ মিষ্টি বিক্রি হবে কিনা তা নিয়ে কিছুটা দ্বন্দ্ব কাজ করছিল তাদের। পরে ক্রেতাদের থেকে ভালো সাড়া পাওয়ায় উৎসাহ আরও বেড়ে যায়।

ফেডারেশন অব অল ইন্ডিয়া সুইট সেল’র সভাপতি শিশির ভগত জানিয়েছেন, গত দু’বছর করোনার কারণে কোনো উৎসবই সুষ্ঠুভাবে পালন করা যায়নি। এখন পরিস্থিতি পুরো নিয়ন্ত্রণে না এলেও আগের থেকে কিছুটা অনুকূলে। আর অর্থনীতি ফের চাঙা করার জন্য এই বিশেষ মিষ্টি কাজে আসতে পারে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন: