ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
১২ মার্চ ২০২৪

ক্যানসারের কারণ হতে পারে নাক ডাকা


ডেস্ক রিপোর্ট
145

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২ | ০৩:০৯:০৬ পিএম
ক্যানসারের কারণ হতে পারে নাক ডাকা ফাইল-ফটো



আমরা অনেকেই অন্যের নাক ডাকা নিয়ে হাসি তামাশা করে থাকি। নাক ডাকা অন্যের জন্য অস্বস্তিকর হতে পারে।বিষয়টি কিন্তু মোটেও হাসি তামাশার নয়।

সুইডেনের গবেষকরা দাবি করেছেন, যারা নাক ডেকে ঘুমান, তাদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

সম্প্রতি বারসেলোনার একটি বিজ্ঞান সম্মেলনে বিজ্ঞানী আন্দ্রেয়াস পামের নেতৃত্বে সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি গবেষণাপত্র প্রকাশ করেন। গবেষণায় বলা হয়- মানুষের নাক ডাকার পেছনে একটি বড় কারণ অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এ সমস্যার কারণে নাকের ভেতর দিয়ে অক্সিজেন প্রবাহের পথটি ছোট হয়ে আসে। বাতাস চলাচলে বাঁধা পাওয়াতে ঘুমের সময় নাকে শব্দ হয়।

বিজ্ঞানীরা ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ রোগীর ওপর এ গবেষণাটি চালান। এতে দেখা যায়- রোগীদের প্রায় অর্ধেকই শেষ পাঁচ বছরের মধ্যে ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞানীদের মতে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগীর মধ্যেই স্থূলতা, ডায়বেটিস মতো সমস্যা দেখা যায়। আগে ভাবা হতো এগুলো ক্যানসারের আশঙ্কা বাড়ায়। তবে নতুন পরীক্ষায় দেখা গিয়েছে- এ সমস্যায় ভোগা মানুষদের মধ্যে রক্তে তুলনামূলকভাবে অনেক দ্রুত অক্সিজেনের পরিমাণ কমে যায়। বিশেষ করে ঘুমের সময়।

দীর্ঘদিন এ অক্সিজেনের সমস্যাই বাড়িয়ে দেয় ক্যানসারের ঝুঁকি। তবে গোটা বিষয়টি নিয়ে নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন বলেই মনে করছেন তারা।


আরও পড়ুন: