ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

জাপানে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা


ডেস্ক রিপোর্ট
127

প্রকাশিত: ০১ জানুয়ারী ২০২৪ | ০৬:০১:৫০ পিএম
জাপানে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা ফাইল-ফটো



জাপানের মধ্যাঞ্চলে সোমবার (১ ডিসেম্বর) ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর পরপরই দেশটি একটি বড় সুনামির সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

জাপানের আবহাওয়া দপ্তর ইতোমধ্যে দেশটির ইশিকাওয়া, নিগাতা এবং তোয়ামা জেলার উপকূলবর্তী এলাকাগুলোতে সুনামি সতর্কবার্তা জারি করেছে। এলাকার বাসিন্দাদের ‘তাৎক্ষণিকভাবে উঁচু ভূমিতে সরে যেতে’ বলা হয়েছে। 

খবরে আরও বলা হয়েছে, প্রথম সুনামি সতর্কতা জারি করা হয়েছে ইশিকাওয়া জেলার ওয়াজিমা শহরের উপকূলীয় অঞ্চলে ইতোমধ্যে ৩ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস পরিলক্ষিত হয়েছে বলে জানিয়েছে এনএইচকে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সুনামির জলোচ্ছ্বাসের সময় এসব এলাকায় সমুদ্রের ঢেউ ৫ মিটারের (১৬ ফুটের কিছু বেশি) বেশি উচ্চতায় উঠতে পারে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, ইশিকাওয়া ও এর আশেপাশের প্রশাসনিক অঞ্চলে ভূমিকম্প আঘাত হেনেছে।

কানসাই ইলেকট্রিক পাওয়ারের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পগুলিতে এখন পর্যন্ত কোনো অস্বাভাবিকতা দেখা যায়নি, তবে কোম্পানি গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

এর আগে ২০১১ সালের ১১ মার্চ জাপানের উত্তরাঞ্চলে একটি বিশাল ভূমিকম্পে বহু শহর ধ্বংসস্তূপে পরিণত হয় এবং ফুকুশিমার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লি গলে গিয়ে বড় ধরনের বিপর্যয়ের কারণ হয়।


আরও পড়ুন: